ইসরায়েলকে ইহুদিদের ‘জাতি-রাষ্ট্র’ ঘোষণা করে আইন

ইসরায়েলকে ইহুদিদের জন্য জাতি-রাষ্ট্র ঘোষণা করে আইন প্রণয়ন করেছে দেশটির পার্লামন্ট। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

61687

প্রতিবেদনে বলা হয়, জাতি-রাষ্ট্র’ আইনটি ন্যাসেটের ১২০ সদস্যের মধ্যে ৬২ জন সদস্য আইনটির পক্ষে ভোট দেন। আর ৫৫ জন বিপক্ষে ভোট প্রদান করেন। দুইজন সদস্য তাদের ভোটাধিকার প্রয়োগ থেকে বিরত ছিলেন। ভোটের পরে বেশ কয়েকজন আরব আইনপ্রণেতা চিৎকার করে এর বিরুদ্ধে প্রতিবাদ জানান ও সংশ্লিষ্ট কাগজপত্র ছিড়ে ফেলেন।

এই আইনের ফলে ফিলিস্তিনিরা আরও বৈষম্যের শিকার হবেন বলে ধারণা করা হচ্ছে। এছাড়া আইন করে আরবিকে দাফতরিক ভাষা থেকে বাদ দেওয়া হয়েছে। বে আরবিকে বিশেষ স্থান দেওয়া হয়েছে, যার কারণে ইসরাইলী প্রতিষ্ঠানগুলোতে এর ব্যবহার অব্যাহত থাকবে। কিন্তু রাষ্ট্রীয় ভাষার মর্যাদা পাবে না।

আইনে বলা হয়, ইসরায়েল ঐতিহাসিকভাবেই ইহুদিদের জন্মভূমি। আর তাই এটা নিজেদের দাবি করার অধিকার রয়েছে তাদের। এছাড়া অবিভক্ত জেরুজালেমকে নিজেদের রাজধানী হিসেবেও দাবি করা হয় আইনে।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু বলেন, এটা জায়নবাদ ও ইসরায়েল রাষ্ট্রের জন্য নতুন ইতিহাস।

ইহুদি সংখ্যাগরিষ্ঠ দেশ হলেও ইসরায়েলে বিশ শতাংশের বেশি মুসলিমের বসবাস। পার্লামেন্টেও বেশ কিছু আরব এমপি রয়েছেন। পালামেন্টের ফিলিস্তিনি সদস্যরা এই বিলের নিন্দা জানিয়েছেন। আরব দলগুলোর জোট আরব জয়েন্ট লিস্টের প্রধান আয়মান ওদেহ বলেন, এই আইনের মাধ্যমে ইহুদি শ্রেষ্ঠত্ব বজায় রাখার চেষ্টা করা হয়েছে। আর আমরা দ্বিতীয় শ্রেণীর নাগরিক হয়ে গেছি।’