কাশ্মিরে পাল্টাপাল্টি অপহরণ: পুলিশের ১১ আত্মীয়কে মুক্তি দিলো হিজবুল মুজাহিদিন

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে পাল্টাপাটি অপহরণের পর শুক্রবার রাতে পুলিশের ১১ জন আত্মীয়কে মুক্তি দিয়েছেন হিজবুল মুজাহেদিন। বৃহস্পতিবার রাতে ও শুক্রবার সকালে জম্মু-কাশ্মির পুলিশের কয়েকজনের পরিবারের এই সদস্যদের অপহরণ করা হয়েছিল। হিজবুল মুজাহেদিনের তিন সদস্যদের আত্মীয়দের মুক্তি দেওয়ার পরই মুক্তি পেলেন পুলিশের আত্মীয়রা। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এখবর জানিয়েছে।

jammu-and-kashmir_830x450_130475_730x419-m

জম্মু-কাশ্মিরের পুলিশের মহাপরিদর্শক এসপি ভায়েদ পুলিশের ১১ আত্মীয়ের মুক্তি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, মুক্তি পাওয়ারা নিজ নিজ বাড়িতে ফিরে গেছেন।

পুলিশের অতিরিক্ত মহাপরিচালক মুনির আহমেদ খান জানান, তারা হিজবুল মুজাহিদিনের উদ্দেশ্য সম্পর্কে নিশ্চিত হওয়ার চেষ্টা করছেন। ভিডিওতে তারা কিছু অভিযোগ তুলে ধরেছে, কিন্তু সেগুলো নির্দিষ্ট নয়। হিজবুল মুজাহিদিন সদস্যদের পরিবারকে হয়রানি বা তাদের বাড়িতে ভাঙচুর চালায়নি পুলিশ।

শুক্রবার রাতেএক অডিও বার্তায় হিজবুল মুজাহিদিন কমান্ডার রিয়াজ নাইকু অপহৃতদের মুক্তি দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। একই সঙ্গে তিনি হুমকি দেন, তার সতীর্থদের যেসব আত্মীয়স্বজনকে পুলিশ এবং নিরাপত্তাবাহিনী আটক করে রেখেছে, তাদের তিনদিনের মধ্যে যদি না ছেড়ে দেওয়া হয়, তাহলে পুলিশ-কর্মীদের আত্মীয়দের বড় শাস্তি পেতে হবে।

বুধবার এক হামলায় চার পুলিশ নিহত হওয়ার পর কাশ্মিরের বিদ্রোহী সশস্ত্র সংগঠন হিজবুল মুজাহিদিনের কমান্ডার রিয়াজ নাইকুর বাবা আসাদুল্লাহ নাইকুসহ বেশ কয়েজন আত্মীয়কে গ্রেফতার করে পুলিশ। ওই সময়ে তাদের সঙ্গে সংশ্লিষ্টতার সন্দেহে পুড়িয়ে দেওয়া হয় দুটি বাড়ি।  এই ঘটনার জের ধরে বিদ্রোহীরা বৃহস্পতিবার সন্ধ্যায় কাশ্মিরের অনন্তনাগ, কুলগাম, সোপিয়ান ও পুলওয়ামা জেলায় বিভিন্ন পুলিশ সদস্যদের বাসায় অভিযান চালিয়ে ১১জনকে অপহরণ করে নিয়ে যায়।  

এনডিটিভি জানিয়েছে, তাদের মুক্তি নিশ্চিত করতে শুক্রবার পুলিশ যাদের মুক্তি দিয়েছে তাদের মধ্যে আসাদুল্লাহ নাইকু ছিলেন।  

জম্ম-কাশ্মিরে সশস্ত্র বিদ্রোহী সংগঠনগুলোর মধ্যে হিজবুল মুজাহিদিন সবচেয়ে সক্রিয়। ১৯৮৯ সালে প্রতিষ্ঠিত সংগঠনটিকে ভারতের পাশাপাশি ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রও সন্ত্রাসী সংগঠন বিবেচনা করে থাকে। আদর্শগতভাবে সংগঠনটি কাশ্মিরকে পাকিস্তানের অঙ্গীভূত করার পক্ষে।