সন্ত্রাসী হামলা পরিকল্পনার অভিযোগে নেদারল্যান্ডসে গ্রেফতার ৭

নেদারল্যান্ডসে একটি বড় ধরনের সন্ত্রাসী হামলা পরিকল্পনা নস্যাতের দাবি করেছে দেশটির পুলিশ। এই হামলায় সংশ্লিষ্টতার অভিযোগে সাতজনকে গ্রেফতার করেছে তারা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

Dutch-police

পুলিশ জানায়, ওই অভিযু্ক্তরা একে-৪৭, হ্যান্ড গ্রেনেডসহ বেশ কিছু বিস্ফোরক দ্রব্যের সন্ধান করছিলো। বৃহস্পতিবার গ্রেফতার হওয়া ওই যুবকদের বয়স ২১ থেকে ৩৪ বছরের মধ্যে বলে জানিয়েছে পুলিশ।

নেদারল্যান্ডসে এর আগেও বিদেশে গিয়ে জঙ্গিদের সঙ্গে যোগ দেওয়ার চেষ্টা করা তিনজনকে গ্রেফতার করা হয়েছিলো।

আইনজীবীরা জানান, এই হামলার মূল পরিকল্পনাকারীর বয়স ৩৪ বছর। তিনি ইরাকি বংশোদ্ভূত নাগরিক। ২০১৭ সালে আইএসে যোগ দেওয়ার জন্য দেশত্যাগের চিন্তা করছিলেন তিনি।

তারা জানান, গোয়েন্দা সংস্থার সদস্যরা চলতি বছর এপ্রিলে এই হামলার পরিকল্পনার কথা জানতে পারেন। হামলাকারীরা নেদারল্যান্ডসের বড় কোনও উৎসবকে লক্ষ্য করেছিলো এবং এতে অনেক হতাহতের শঙ্কা ছিলো।

বৃহস্পতিবার ওই সাতজনকে কেন্দ্রীয় শহর আরনহেম ও দক্ষিণ মিউনিসিপালটি থেকে বিকালে গ্রেফতার করে স্পেশাল ইন্টারভেনশন সার্ভিস।

আইনজীবীদের ধারণা, সন্দেহভাজনরা বোমা ও বন্দুক হামলা দুটিই চালাতে চেয়েছিলো। এর আগে হয়তো একটি গাড়ি বোমা হামলা করতো তারা। এক বিবৃতিতে তারা জানান, সন্দেহভাজনরা গ্রেনেড,  একে ৪৭ রাইফেল ও গাড়ি বোমার বিস্ফোরকের সন্ধানে ছিলো।  এছাড়া তাদের কাছে ছোট পাঁচটি হ্যান্ডগানও ছিলো।

বর্তমানে নেদারল্যন্ডসে হামলার শঙ্কা সর্বোচ্চ পাঁচের মধ্যে চার মাত্রায় জারি করা রয়েছে।