ইয়েমেনে ঘূর্ণিঝড় লুবানের আঘাতে নিহত ১২, আহত ১২৬

ইয়েমেনের আল-মুহরা এলাকায় ঘূর্ণিঝড় লুবানের আঘাতে অন্তত ১২ জন নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও ১২৬ জন। ইয়েমেন রেড ক্রিসেন্টকে উদ্ধৃত করে এই তথ্য জানায় মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর।

cyclone-Lubanআল-মুহরার স্বাস্থ্য দফতরের পরিচালক আওয়াদ মুবারক আনাদোলু এজেন্সিকে বলেন, ওই এলাকায় ঘূর্ণিঝড়টি আঘাত আনলে ১২ জন প্রাণ হারান। কলেরা ও ম্যালেরিয়া রোগ ছড়িয়ে পড়ারও আশঙ্কা করা হচ্ছে। এজন্য দ্রুত ব্যবস্থা নিতে হবে।

ইয়েমেনি রেড ক্রিসেন্ট এর দুর্যোগ প্রতিরোধ সমন্বয়ক ওয়াইল করিম বলেন, ওমান জামান নামে একজন সোমালি নাগরিকের মরদেহ উদ্ধার করা হয়েছে। এখনও অনেকে নিখোঁজ রয়েছেন।

তিনি বলেন, দুর্গতদের ত্রাণ পৌঁছে দিতে কাজ করে যাচ্ছে উদ্ধারকর্মীরা। তবে ঘূর্ণিঝড়ের পর সৃষ্ট বন্যায় সেই প্রচেষ্টা ব্যহত হচ্ছে।

এই মাসের শুরুতে আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় লুবান ওমান উপকূল অতিক্রম করার পর  রবিবার থেকে ইয়েমেনে ঝড় শুরু হয়। ইয়েমেনের মাহরা প্রদেশে প্রচণ্ড গতিতে বাতাসের পাশাপাশি প্রবল বর্ষণ হচ্ছে।

২০১৫ সালের পর থেকে এ নিয়ে পঞ্চমবারের মতো মতো মৌসুমী ঝড়ের কবলে পড়লো। ২০১৪ সালে হুথি বিদ্রোহীরা দেশটির রাজধানীর নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে সেখানে ‍গৃহযুদ্ধ চলছে। যুদ্ধবিধ্বস্ত দেশটিতে মানবিক বিপর্যয় নেমে এসেছে। যেকোনও সময় সেখানে দুর্ভিক্ষে ব্যাপক প্রাণহানির আশঙ্কা করছে আন্তর্জাতিক সংস্থাগুলো।