গাজায় অস্ত্রবিরতির সিদ্ধান্তের প্রতিবাদে ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগ

ইসরায়েল অবরুদ্ধ গাজায় মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাসের সঙ্গে অস্ত্রবিরতির চুক্তির প্রতিবাদ জানিয়ে দেশটির প্রতিরক্ষা মন্ত্রী আভিগেদর লিবারম্যান পদত্যাগ করেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্ট এর এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রী আভিগেদর লিবারম্যান

মিসরের মধ্যস্থতায় মঙ্গলবার ইসরায়েলের সঙ্গে একটি যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস। একইসঙ্গে হামাসের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়েছে, যতদিন ইহুদিবাদী শত্রুরা এর প্রতি সম্মান দেখাবে ততদিন আমরাও এর প্রতি সম্মান দেখাবো।

হামাসের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘প্রতিরোধ আন্দোলন এবং ইহুদিবাদী শত্রুদের মধ্যে যুদ্ধবিরতি স্থাপনে মিসরের প্রচেষ্টা সফল হয়েছে।’ হামাসের এই ঘোষণাকে নিজেদের বিজয় হিসেবে আখ্যায়িত করে গাজা উপত্যকার রাস্তায় নেমে আসনে শত শত বিক্ষোভকারী। এর আগে হামাসের শীর্ষস্থানীয় নেতা ইসমাঈল হানিয়া বলেন, ইসরায়েল আগ্রাসন থামালে হামাসও যুদ্ধবিরতিতে ফিরতে প্রস্তুত রয়েছে।

ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে নতুন করে শুরু হওয়া এ উত্তেজনাপূর্ণ পরিস্থিতিকে ২০১৪ সালের যুদ্ধ পরবর্তী সবচেয়ে ভয়াবহ পরিস্থিতি হিসেবে আখ্যায়িত করে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

১১ নভেম্বর ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ঢুকে সাতজনকে হত্যা করে দখলদার ইসরায়েলি বাহিনী। নিহতদের মধ্যে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের শীর্ষস্থানীয় কমান্ডারও রয়েছেন। এছাড়া স্থানীয় আরেক কমান্ডারসহ আরও পাঁচ ফিলিস্তিনি নিহত হন। এ হামলার পর ১২ নভেম্বর সকালে গাজা উপত্যকা থেকে ইসরায়েলে প্রতিশোধমূলক রকেট হামলা চালানো হয়। এ ঘটনায় এক ইসরায়েলি নিহত হয়েছে। একইদিন গাজা উপত্যকায় বিমান হামলা চালিয়ে পাঁচ ফিলিস্তিনিকে হত্যা করে ইসরায়েলি বাহিনী।