নাইজেরিয়ায় পুলিশের গুলিতে নিহত ২০ ডাকাত

আফ্রিকার দেশ নাইজেরিয়ায় পুলিশের গুলিতে অন্তত ২০ জন ডাকাত নিহত হয়েছেন। আটক করা হয়েছে আরও ২১ জনকে।  তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

boko_haram_violence_spikes_in_nigeria_s_northeast_h205886_d7347বুধবার প্রতিরক্ষা সদর দফতর জানায়, নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের জামাফারা প্রদেশের গরুচুরিসহ অন্যান্য অপরাধমূলক কার্যক্রম বন্ধ যৌথ সামরিক অভিযান চালানো হয়।

দেশটির প্রতিরক্ষা মুখপাত্র জন আগিম এক বিবৃতিতে বলেন, নাইজেরীয় সেনাবাহিনী স্থানীয় বাহিনীর সহায়তায় অপরাধীদের পরাস্ত করা হয়।  তিনি বলেন, এই টহলে এখন পর্যন্ত অনেক সফলতা পাওয়া যাচ্ছে। অবৈধ অস্ত্র জব্দ করার পাশাপাশি ২০ জন ডাকাতকে হত্যা করা হয়েছে। আটক করা হয়েছে আরও ২১ জনকে।

মুখপাত্র বলেন, সেনাবাহিনী অভিযান থেকে ১ হাজার ৪৪৪টি গরু, ৪৭৮টি ভেড়া, ১১টি উট, ১৪টি গাধা, ৫৬টি ভেড়া, ২৯৩টি ছাগল উদ্ধার করেছে। এছাড়া ২৪টি একে-৪৭ রাইফেল,  ‍দুইটি পাম্প অ্যাকশন বন্দুক, একটি ডাবল ব্যারেল বন্দুক, ৪০টি ম্যাগাজিন, ১৭৯৮ রাউন্ড গুলি উদ্ধার করা হয়।

এছাড়া ডেন গান, বেয়নেট বন্দুক, কুড়াল, তীর-ধনুকসহ আরও কিছু অস্ত্র উদ্ধার কর হয়ে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। জন আগিম বলেন, ‘দুর্ভাগ্যবশত এই অভিযান চলকালে আমাদের এক সেনা প্রাণ হারিয়েছের। আহত হয়েছেন আরও ছয়জন।  তাদেরকে সামরিক চিকিৎসা কেন্দ্রে নেওয়া হয়েছে।

আজিম আরও বলেন, জামফারায় সাড়ের আটহাজার স্থানীয়কে পুলিশের সহযোগী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। গরু চুরিসহ অন্যান্য অপরাধের সঙ্গে জড়িত এখানকার ডাকাতরা। তাদের হামলায় শগ শগ নাইজেরীয় প্রাণ হারিয়েছে।