সামরিক ঘাঁটিতে হামলায় নাইজেরিয়ার শতাধিক সেনা নিহত

নাইজেরিয়ার একটি সামরিক ঘাঁটিতে সশস্ত্র হামলায় শতাধিক সেনা সদস্য নিহত হয়েছে। গত রবিবার (১৮ নভেম্বর) এই হামলার ঘটনা ঘটলেও তা বৃহস্পতিবার (২২ নভেম্বর) প্রকাশ করেন দেশটির এক নিরাপত্তা কর্মকর্তা। হামলার জন্য পশ্চিম আফ্রিকার ইসলামিক স্টেটকে দায়ী করেন তিনি। ২০১৫ সালে প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি ক্ষমতায় আসার পর দেশটিতে এটাই সবচেয়ে প্রাণঘাতী হামলার ঘটনা বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।noname
রবিবার নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলীয় বোর্নো প্রদেশের মেতেলে গ্রামের ওই সামরিক ঘাঁটিতে হামলা চালানো হয়। বোর্নো প্রদেশে বোকো হারাম ও ইসলামিক স্টেট জঙ্গিদের বিদ্রোহের কেন্দ্রবিন্দু বলে বিবেচনা করা হয়।

হামলা প্রসঙ্গে নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, বিদ্রোহীরা আমাদের অজ্ঞাতসারে হামলা চালায়। ঘাঁটিটিতে অস্ত্র থাকা অবস্থাতেই জ্বালিয়ে দেওয়া হয় আর আমরা প্রায় একশো সেনা হারিয়েছি। এটা বিশাল ক্ষতি।

একটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, অনেক সেনা সদস্যকে খুঁজে পাওয়া যাচ্ছে না। এক সেনা সদস্য বলেছেন, প্রথম দফায় হামলায় নিহতদের মরদেহ উদ্ধার করতে গিয়ে মঙ্গলবার প্রতিরোধের মুখে পড়ে আরও অনেক সেনা নিহত হয়। তিনি বলেন, ‘কোথা থেকে গুলি আসছে বুঝতে না পেরে আমরা পালিয়ে আসি। তারা আমাদের কয়েকজনকে হত্যা করে। আমরা অস্ত্র, ট্যাংক ও গোলাবারুদ ফেলে পালিয়ে আসি। তারা এখনও সেখানেই আছে। গ্রামটি এখনও তাদের নিয়ন্ত্রণে’।

চারটি নিরাপত্তা সূত্র জানিয়েছে, মেতেলে গ্রামে প্রায় একশো সেনা নিহত হয়েছেন তবে মৃতের সংখ্যা চূড়ান্ত নয়।