ভারতের গোয়ায় ব্রিটিশ পর্যটককে ধর্ষণ, গ্রেফতার ১

ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গোয়াতে এক ব্রিটিশ পর্যটক ধর্ষণ ও ডাকাতির শিকার হয়েছেন। স্থানীয় সময় বৃহস্পতিবার (২০ ডিসেম্বর) বিকাল ৪টার দিকে রেল স্টেশন থেকে হোটেলের দিকে যাওয়ার পথে হামলার শিকার হন ৪৮ বছর বয়সী ওই নারী। এ ঘটনায় এক ভারতীয়কে আটক করা হয়েছে। পুলিশকে উদ্ধৃত করে ভারতীয় বার্তা সংস্থা পিটিআই খবরটি জানিয়েছে।

নারী নিপীড়নের বিরুদ্ধে প্রতিবাদ
ভারতের শীর্ষস্থানীয় পর্যটন এলাকাগুলোর মধ্যে গোয়া একটি। গোয়ার সমুদ্র সৈকতে প্রতি বছর শত শত বিদেশি পর্যটক ভিড় জমান। বৃহস্পতিবার ধর্ষণের শিকার হওয়া ওই ব্রিটিশ নারীও প্রতি বছরই গোয়ায় বেড়াতে আসেন। গত ১০ বছর ধরেই এমনটা চলছে।

পুলিস জানিয়েছে, বৃহস্পতিবার ক্যানাকোনা স্টেশন থেকে ট্রেন ধরে উত্তর গোয়ার থিভিম স্টেশনে যাওয়ার কথা ছিল বিদেশি ওই পর্যটকের। কিন্তু ট্রেন আসতে দেরি হচ্ছে দেখে  পালোলেম সৈকতের কাছে যেখানে ছিলেন সেখানে ফিরে যাচ্ছিলেন। তখনই পথে অজ্ঞাত দুষ্কৃতী তার ওপর হামলা চালায়। ওই ব্রিটিশ নারীকে ধর্ষণের পর তার তিনটি ব্যাগ নিয়ে পালিয়ে যায় হামলাকারী। পরে থানায় অভিযোগ দায়ের করেন ওই নারী। রেল স্টেশন ও ঘটনাস্থলের সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করে অভিযুক্তকে গ্রেফতারে সক্ষম হয় পুলিশ।

গোয়ায় বিদেশি পর্যটকের ওপর হামলা ও ধর্ষণের ঘটনা এটাই প্রথম নয়। ২০১৭ সালে গোয়ায় ছুটি কাটাতে এসে ধর্ষণ ও হত্যার শিকার হন আইরিশ নারী ডেনিয়েল ম্যাক্লঘলিন। এ ঘটনায় গ্রেফতার করা হয় ভিখাত ভগত নামের এক তরুণকে। এপ্রিল থেকে তার বিরুদ্ধে বিচার শুরু হয়েছে এবং তা এখনও চলছে। ২০০৮ সালে স্কারলেট কিলিং নামে ১৫ বছর বয়সী এক ব্রিটিশ কিশোরী গোয়ায় ধর্ষণ ও হত্যার শিকার হয়। তার হত্যাকারীদের এখনও আটক করা যায়নি। এ বছরের  ১০ ডিসেম্বর সংঘবদ্ধ ধর্ষণের ঘটনায় অভিযুক্ত এক তরুণ গোয়ার জেল থেকে পালিয়ে যায়। তার বিরুদ্ধে একাধিক বিদেশি নারীকে ধর্ষণের অভিযোগ রয়েছে। অভিযুক্তকে পালাতে সহায়তার অভিযোগে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে তিন পুলিশ সদস্যকে।