আর্জেন্টিনায় প্রেসিডেন্টের সিদ্ধান্তের প্রতিবাদে রাজপথে হাজারো মানুষ

লাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনায় সরকারি সেবায় খরচ বাড়ানো ও কঠোর কর্মসূচি নেওয়ার প্রতিবাদের দেশটির প্রেসিডেন্ট মরিসিও মাক্রির বিরুদ্ধে রাজপথে নেমেছে হাজার হাজার আর্জেন্টাইন।

আর্জেন্টিনায় প্রেসিডেন্টের সিদ্ধান্তের প্রতিবাদে রাজপথে হাজারো মানুষ

স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানায়, আর্জেন্টিনার আর্থিক সংকট কাটাতে সরকারি সেবাখাতে খরচ বাড়িয়েছেন প্রেসিডেন্ট মাক্রি। বিদ্যুৎ ও গ্যাসের বিল বেড়েছে ২ হাজার গুণ।  চলতি বছর এই বিল আরও বাড়তে পারে।

আন্দোলনে অংশগ্রহণকারী ট্রাকচালক সমিতির নেতা পাবলো মোয়ানো বলেন, ‘জনগণ এটা মানতে পারে না। সরকারের সব সিদ্ধান্তই শ্রমিকদের বিরুদ্ধে গেছে।’

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে জানা যায়, ফেব্রুয়ারির শুরু থেকেই সাপ্তাহিক আন্দোলন ‍শুরু করবে আর্জেন্টাইনরা। চলতি বছরের শেষেই দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। তার আগে দেশের অর্থনৈতিক সংকট নিয়ে চাপে আছেন প্রেসিডেন্ট মাক্রি।  

গতবছর দেশটিতে ৫০ শতাংশ মুদ্রাস্ফীতি বেড়ে যায় ও অর্থনৈতিক ধস নামে। তাদের মুদ্রা পেসো প্রায় ৫০ শতাংশ মান হারায়। মাক্রি আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সঙ্গে ৫ হাজার ৭০০ কোটি ডলারের একটি চুক্তি করে।

বৃহস্পতিবার আন্দোলনে অন্তত ২০ হাজার মানুষ জড়ো হয়েছিলেন। তারা স্লোগান দিচ্ছিলেন ‘মাক্রি/আইএমএফ যথেষ্ট হয়েছে।

মূলক ট্রাকচালক ও শ্রমিক সমিতি এই আন্দোলনের আয়োজন করে। এছাড়া অনেক সাধারণ আর্জেন্টাইন ও বামপন্থী রাজনৈতিক দলগুলো তাদের সমর্থন দেয়।