শিগগিরই দেশে ফেরার ঘোষণা ভেনেজুয়েলার গোয়াইদোর, গ্রেফতারের আশঙ্কা

লাতিন আমেরিকা সফররত ভেনেজুয়েলার স্বঘোষিত প্রেসিডেন্ট জুয়ান গোয়াইদো আগামী সপ্তাহে আবারও মাদুরোবিরোধী বিক্ষোভের ডাক দিয়ে শিগগিরই দেশে ফেরার ঘোষণা দিয়েছেন। ইকুয়েডরে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দিলেও দেশে ফেরার সময়সূচি জানাননি তিনি। তবে ইকুয়েডরের সরকারি সফরসূচি অনুযায়ী রবিবার সকাল সাড়ে নয়টায় দেশটি ছাড়ার কথা রয়েছে তার। মাদুরো সরকারের ভ্রমণ নিষেধাজ্ঞায় থাকা গোয়াইদো ভেনেজুয়েলায় ফিরে গ্রেফতার হতে পারেন বলে আশঙ্কার কথা জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।ভেনেজুয়েলার প্রেসিডেন্ট জুয়ান গোয়াইদো

নির্বাচনি কারচুপির অভিযোগ আর অর্থনৈতিক সংকট ভেনেজুয়েলার জনগণকে তাড়িত করেছে সরকারবিরোধী বিক্ষোভে। বিক্ষোভের সুযোগে গত ২৩ জানুয়ারি নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন বিরোধীদলীয় নেতা জুয়ান গোয়াইদো। এরপরই তাকে স্বীকৃতি দেয় যুক্তরাষ্ট্রসহ ৫০টিরও বেশি দেশ। গত সপ্তাহে মার্কিন ত্রাণ ভেনেজুয়েলায় প্রবেশ নিয়ে কলম্বিয়া সীমান্তে মাদুরো সরকারের নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়ায় গোয়াইদোর সমর্থকরা।

ত্রাণ প্রবেশ সমন্বয় করতে গত সপ্তাহে কলম্বিয়া যান জুয়ান গোয়াইদো। সেখান থেকে নিজের প্রতি সমর্থন বাড়াতে লাতিন আমেরিকার দেশগুলোতে সফরে বের হন তিনি। এরইমধ্যে তিনি ব্রাজিল, আর্জেন্টিনা ও প্যারাগুয়ে সফর করেছেন।
ইকুয়েডরের প্রেসিডেন্ট লেনিন মোরেনোকে পাশে নিয়ে শনিবার উপকূলীয় শহর সালিনাসে এক সংবাদ সম্মেলনে গোয়াইদো বলেন, ভেনেজুয়েলাবাসীর পরবর্তী পদক্ষেপ হিসেবে আমি ইকুয়েডর থেকে দেশে ফেরার ঘোষণা দিচ্ছি।
এই ঘোষণার ফলে গোয়াইদোর গ্রেফতারের ঝুঁকি তৈরি করেছে বলে জানিয়েছে আর জাজিরা। গত ২৩ জানুয়ারি নিজেকে অন্তর্বর্তী প্রেসিডেন্ট ঘোষণা করলে দেশটির সুপ্রিম কোর্ট তার বিদেশ ভ্রমণের ওপরে নিষেধাজ্ঞা দেয়। গত সপ্তাহে তার দেশত্যাগের পর প্রেসিডেন্ট মাদুরো বলেছেন, বিরোধীদলীয় নেতা এখন পরিণাম ভোগ করবেন। এবিসি নিউজকে মাদুরো বলেন, ‘তিনি যাওয়া আসা করতে পারেন। তবে তাকে বিচারের মুখোমুখি হতে হবে। বিচারক তাকে দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন। আমি আইনকে সম্মান করবো। কেউই আইনের ঊর্ধ্বে নয়। এক্ষেত্রে গোয়াইদোকে বিচারকের সামনে জবাবদিহি করতে হবে, নিকোলাস মাদুরোর কাছে নয়’।