ইথিওপিয়ায় বিধ্বস্ত বিমানের ‘ব্ল্যাক বক্স’ উদ্ধার

ইথিওপিয়া এয়ারলাইন্সের বিধ্বস্ত বিমানের ব্ল্যাকবক্স বা ফ্লাইট ডাটা রেকর্ডার উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন তদন্তকারীরা। তবে বিশেষজ্ঞরা বলছেন, ভয়াবহ ওই দুর্ঘটনার কারণ সম্পর্কে এখনই কিছু বলা সম্ভব নয়।

image-35958-1552314767

১৫৭ জন আরোহী নিয়ে আদ্দিস আবাবা থেকে নাইরোবি যাওয়ার পথে ইথিওপিয়ান এয়ারলাইন্সের একটি বিমান বিধ্বস্ত হয়েছে। স্থানীয় সময় রবিবার (১০ মার্চ) সকাল পৌনে নয়টার দিকে আদ্দিস আবাবার ৬২ কিলোমিটার দক্ষিণ-পূর্বে বিশোফটু শহরের কাছে ফ্লাইট ইটি ৩০২ বিধ্বস্ত হয়। এটি বোয়িং ৭৩৭-৮০ ম্যাক্স বিমান ছিল। ফ্লাইটটিতে ৩০টিরও বেশি দেশের যাত্রী ছিলেন। এদের মধ্যে কেরিয়ার ৩২ জন, কানাডার ১৮ জন ও ব্রিটেনের সাতজন। জাতিসংঘের এক কর্মকর্তা জানিয়েছেন, ফ্লাইটটিতে নিহত অন্তত ১৯ জন জাতিসংঘের সঙ্গে জড়িত ছিলেন। স্লোভাকিয়ার সংসদ সদস্য অ্যান্থন রঙ্কো জানিয়েছেন, বিমানটিতে তার স্ত্রী ও দুই সন্তান ছিলেন। দুর্ঘটনার ইথিওপিয়ায় জাতীয় শোক ঘোষণা করা হয়েছে।

তদন্তকারীরা জানান, বিধ্বস্ত হওয়ার স্থানে বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ এর ককপিট ভয়েস রেকর্ডার ও ডিজিটাল ফ্লাইট ডাটা রেকর্ডার পাওয়া গেছে।      

বিমান সংস্থাটির প্রধান নির্বাহী কর্মকর্তা জানিয়েছেন, বিধ্বস্ত বিমানটিতে ৩০টির বেশি দেশের নাগরিক ছিলেন।  গত বছরের অক্টোবর মাসে ইন্দোনেশিয়ায় বিধ্বস্ত হয় আরেকটি বোয়িং ৭৩৭ ম্যাক্স-৮ বিমান। এরপর আবারও বোয়িংয়ের একই মডেলের বিমানের এই দুর্ঘটনার ফলে প্রশ্নের মুখে পড়েছে বিমান নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং।