মার্কিন সেনাবাহিনীকে কালোতালিকাভুক্ত করার হুঁশিয়ারি ইরানের

ইরানের বিপ্লবী গার্ডকে যুক্তরাষ্ট্র সন্ত্রাসী তালিকাভুক্ত করলেও মার্কিন সেনাবাহিনীকেও কালো তালিকাভুক্ত করার হুঁশিয়ারি দিয়েছেন দেশটির এক পার্লামেন্ট সদস্য। শনিবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।  

US-forces-in-Iraq-3u33

শনিবার মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, ইরানের সেনাবাহিনীর অভিজাত ও প্রভাবশালী শাখা রেভ্যুলশনারি গার্ডস কর্পস (আইআরজিসি)-কে সন্ত্রাসী গোষ্ঠী ঘোষণা করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। নাম প্রকাশে অনিচ্ছুক সরকারি কর্মকর্তার বরাত দিয়ে সংবাদমাধ্যমটি জানিয়েছে, সোমবার নাগাদ মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এই ঘোষণা দিতে পারে।

ইরানের পার্লামেন্টের জাতীয় নিরাপত্তা কমিটির প্রধান হেশমোতুল্লাহ ফালাহপিশেস বলেন, যদি বিপ্লবী বাহিনীকে আমেরিকা সন্ত্রাসী তালিকাভুক্ত করে তবে আমারও তাদের সেনাবাহিনীকে আইএসের সঙ্গে কালো তালিকাভুক্ত করবো।

১৯৭৯ সালে ইরানের ইসলামিক বিপ্লবের পরে শিয়া মতাবলম্বী শাসন ব্যবস্থা রক্ষায় গঠন করা হয় ইরানের বিপ্লবী গার্ড বা আইআরজিসি। ইরানের সবচেয়ে ক্ষমতাধর নিরাপত্তা সংস্থা বিবেচনা করা হয় এটিকে। ইরানের অর্থনীতির বড় একটি অংশের নিয়ন্ত্রণ রয়েছে বাহিনীটির। রাজনৈতিক ব্যবস্থার ওপরও প্রভাব রয়েছে তাদের। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, এই পদক্ষেপের মাধ্যমে অন্য কোনও দেশের সেনাবাহিনীকে প্রথমবারের আনুষ্ঠানিকভাবে সন্ত্রাসী গ্রুপের তকমা দিতে যাচ্ছে ওয়াশিংটন।