পর্যটকদের মহাকাশে নিয়ে যাবে নাসা

পর্যটকদের জন্য আন্তর্জাতিক স্পেস স্টেশন উন্মুক্ত করার ঘোষণা দিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। প্রতি রাতে সেজন্য তাদের গুণতে হবে ৩৫ হাজার ডলার। ২০২০ সাল থেকে এই বিশেষ সুবিধা দেওয়া শুরু করবে নাসা।

_107292632_mediaitem107292631

স্পেস স্টেশনের উপ পরিচালক রবিন গাটেন্স বলেন, প্রতি বছর এমন দুটি ছোট সফর আয়োজন করা হবে। নাসা জানিয়েছে, মার্কিন মহাকাশযানে করে সেঝখানে গিয়ে ৩০ দিন পর্যন্ত থাকার অনুমতি মিলবে তাদের।

সংস্থাটির প্রধান অর্থনৈতিক কর্মকর্তা জেফ ডিউইট বলেন, আন্তর্জাতিক স্পেস স্টেশনকে বাণিজ্যিক সম্ভাবনা হিসেবে ব্যবহার করছে নাসা। এর আগে আমরা কখনোই এমন কিছু করিনি।

নাসা জানায়, এই বাণিজ্যিক সফরগুলোর আগে পর্যটকদের সবধরনের মেডিকেল পরীক্ষা ও প্রশিক্ষণ দেওয়া হবে। এই প্রকল্পে এলন মাস্কের স্পেস এক্স এবং বোয়িংকে নিয়োগ দিয়েছে সংস্থাটি। তারা নভোচারীদের কাছ থেকে মহাকাশযানের ভাড়াও নেবে। এর পরিমাণ হবে প্রায় ৬ কোটি ডলার।

এর আগে নাসা নিজেই স্পেস স্টেশনে যেকোনও ধরনের বাণিজ্যিক কর্মকাণ্ড নিষিদ্ধ করেছিলো।

তবে স্পেস স্টেশনের মালিকানা নাসার নয়। ১৯৯৮ সালে রাশিয়ার সঙ্গে এটি নির্মাণ করে তারা। এখন এখানে তাদের নিয়ন্ত্রণ। ২০০১ সালে রাশিয়াকে ২ কোটি ডলার দিয়ে প্রথমবারের মতো এই স্টেশন ভ্রমণ করেন মার্কিন ব্যবসায়ী ডেনিস টিটো।