রাশিয়ায় সাংবাদিক গ্রেফতারে জড়িত পুলিশের শাস্তির দাবিতে বিক্ষোভ, আটক ৪০০

রাশিয়ায় ইভান গোলুনোভ নামে এক সাংবাদিককে আটকের প্রতিবাদে ফুঁসে উঠেছে দেশটির জনগণ। তার গ্রেফতারের সঙ্গে জড়িত পুলিশের শাস্তির দাবিতে বিক্ষোভ থেকে অন্তত ৪০০ জনকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারকৃতদের মধ্যে সাংবাদিক ও বিরোধী দলীয় নেতাও রয়েছে।

_107351108_hi054595147

গত সপ্তাহে দেশটির ফ্রিল্যান্স সাংবাদিক ইভান গোলুনোভকে গ্রেফতার করে দেশটির পুলিশ। গ্রেফতারে সময় তাকে মারধর করা হয় বলেও অভিযোগ। সোমবার সেই সাংবাদিকের সমর্থনে দেশটির সংবাদমাধ্যমগুলো বিরল ঐক্য প্রদর্শন করে। তিনটি শীর্ষস্থানীয় পত্রিকা ‘আমরাই ইভান গোলুরনোভ’ একই সংবাদ প্রকাশ করে। এছাড়া তার গ্রেফতারের নিন্দা জানায় দেশটির সাধারণ জনতা থেকে শুরু করে অভিনেতা, সঙ্গীতশিল্পী ও রাজনীতিবিদরা। নানা সমালোচনা ও চাপে মঙ্গলবার তাকে মুক্তি দেয় দেশটির সরকার। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, গ্রেফতারের সঙ্গে জড়িত পুলিশের বিরুদ্ধে তদন্ত করা হবে। 

বুধবার ওই পুলিশ সদস্যদের শাস্তির দাবিতে রাজপথে নেমে আসে হাজারো মানুষ। বিক্ষোভে আন্দোলনাকারীদের সঙ্গে পুলিশের  সংর্ঘষ হয়। পুলিশের দাবি, ওই মিছিলের অনুমতি ছিলো না।  মিছিলে অংশগ্রহণকারীদের টি-শার্টে লেখা ছিলো ‘আমরাই ইভান গোলুনোভ’ গ্রেফতারের সময় পুলিশি আচরণকে অপরাধ উল্লেখ করে তাদের শাস্তি দাবি করেন তার।

রুশ কর্তৃপক্ষের দাবি, পরিস্থিতি নিয়ন্ত্রণে বিক্ষোভ থেকে ২০০ জনকে আটক করা হয়েছে। তবে পর্যবেক্ষক সংস্থাগুলো জানিয়েছে আটকের সংখ্যা চার শতাধিক। আটকের ভিডিওগুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।