ঝুঁকিতে ইরানের পারমাণবিক চুক্তি

এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো ইরানের সমঝোতা লঙ্ঘনের ঘটনায় ঝুঁকিতে পড়েছে ২০১৫ সালে তেহরানের সঙ্গে ছয় বিশ্বশক্তির স্বাক্ষরিত পারমাণু চুক্তি। তেহরান দাবি করে আসছে, ইউরোপীয় স্বাক্ষরকারী দেশগুলো চুক্তি রক্ষায় কার্যকর উদ্যোগ না নিলে প্রতি ৬০ দিনে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ বাড়াতে থাকবে তারা। তেহরানের এমন অবস্থানে উদ্বেগ প্রকাশ করেছে তিন ইউরোপীয় স্বাক্ষরকারী দেশ ফ্রান্স, যুক্তরাজ্য ও জার্মানি। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান বলছে, নতুন পদক্ষেপ নেওয়ার আগে তেহরানের কূটনীতিকদের সঙ্গে সাক্ষাতের অপেক্ষায় রয়েছে চুক্তিতে স্বাক্ষরকারী ইউরোপীয় দেশগুলো।

২০১৫ সালের জুনে ভিয়েনায় ইরানের সঙ্গে নিরাপত্তা পরিষদের পাঁচ সদস্য দেশ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, চীন (পি-ফাইভ) ও জার্মানি (ওয়ান) পরমাণু চুক্তিতে স্বাক্ষর করে। চুক্তি অনুযায়ী, ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কার্যক্রম চালিয়ে গেলেও পারমাণবিক অস্ত্র তৈরি না করার প্রতিশ্রুতি দেয় তেহরান।

ওবামা আমলে স্বাক্ষরিত এই চুক্তিকে ‘ক্ষয়িষ্ণু ও পচনশীল’ আখ্যা দিয়ে গত বছরের মে মাসে তা থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহারের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর নভেম্বরে তেহরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা পুনর্বহাল করা হয়। অন্যদিকে ইউরোপীয় দেশগুলো এ সমঝোতা বাস্তবায়নের কথা মুখে বললেও কার্যত তারা কোনও পদক্ষেপ নেয়নি বলে অভিযোগ করে আসছে ইরান। যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়া এবং নিজেদের প্রতিশ্রুতি পালনে ইউরোপীয় দেশগুলোর ব্যর্থতার বিরুদ্ধে ক্ষোভ জানিয়ে দেশটি চুক্তি থেকে আংশিক সরে আসার ঘোষণা দেয়।

ছয় বিশ্বশক্তির সঙ্গে ২০১৫ সালে স্বাক্ষরিত চুক্তিতে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা ৩ দশমিক ৬৭ শতাংশে সীমিত রাখার প্রতিশ্রুতি দিয়েছিল তেহরান। তবে ইরানের আণবিক শক্তি সংস্থার মুখপাত্র বেজরুজ কামালভান্দি বলেছেন, আমরা যেকোনও মাত্রায় ও পরিমাণে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের জন্য প্রস্তুত। শিগগিরই প্রাযুক্তিক প্রক্রিয়া শেষ হয়ে যাবে আর সমৃদ্ধকরণের মাত্রা ৩ দশমিক ৬৭ শতাংশ ছাড়িয়ে যাবে।

গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, আগামী ১৫ জুলাই তেহরানের কূটনীতিকদের সঙ্গে বৈঠকে বসতে পারেন যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানির কূটনীতিকরা। ওই বৈঠক থেকে ইরানের পদক্ষেপের প্রাযুক্তিক বিষয় নিয়ে নিশ্চিত হওয়ার আশা করছেন ইউরোপীয় কূটনীতিকরা।

জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয়ের এj মুখপাত্র বলেন, পারমাণবিক চুক্তি অবজ্ঞা করতে আর কোনও পদক্ষেপ না নিতে আমরা তেহরানের প্রতি আহ্বান জানাচ্ছি। ব্রিটিশ পররাষ্ট্র দফতর বলছে, ইরান পারমাণবিক চুক্তির শর্ত ভঙ্গ করেছে; যদিও যুক্তরাজ্য চুক্তির প্রতি পূর্ণ শ্রদ্ধাশীল। চুক্তি লঙ্ঘনকারী যাবতীয় পদক্ষেপ বাতিল করতে তেহরানের প্রতি আহ্বান জানিয়েছে ব্রিটিশ সরকার।