অ্যামাজনে আগুন, অনলাইনে ছড়িয়ে পড়ছে পুরনো ছবি

গত দশ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহভাবে জ্বলছে ব্রাজিলের অ্যামাজন বনভূমি। রোরাইমা, আক্রে, রনডোনিয়া, অ্যামাজোনাস, মাটো গ্রোসো দো সুলসহ অন্যান্য প্রদেশের বনাঞ্চল মারাত্মকভাবে আক্রান্ত হয়েছে। এই আগুনের নানান ছবি অনলাইনে ছড়িয়ে পড়ছে। অ্যামাজনের জন্য প্রার্থনা হ্যাশট্যাগ ব্যবহার করেও অনেক ছবি ছড়িয়ে দেওয়া হচ্ছে অনলাইনে। তবে যেসব ছবিকে সামনে এনে অ্যামাজনের সাম্প্রতিক পরিস্থিতির কথা বলা হচ্ছে, তার সবই এবারের আগুনের নয়। এমনকী সিলিব্রিটিরাও যেসব ছবিকে সামনে এনে উদ্বেগ প্রকাশ করছেন, তার মধ্যেও অ্যামাজনের পুরনো ছবি রয়েছে। এমনও ছবি ছড়িয়ে পড়েছে, যা আসলে অ্যামাজনেরই নয়। গত কয়েক দিন ধরেই জ্বলছে অ্যামাজনের বনাঞ্চল

পুরনো ছবি ব্যবহার করেছেন হলিউড অভিনেতা ও পরিবেশবাদী লিওনার্দো দ্য ক্যাপ্রিও। ইন্সট্রাগ্রামে অ্যামাজন জঙ্গলের আগুনের ঘটনায় মিডিয়া কাভারেজের অপ্রতুলতা নিয়ে প্রশ্ন তোলেন তিনি। লেখেন, 'ভেবে ভীত হয়ে যাচ্ছি যে গ্রহের সবচেয়ে বড় বনাঞ্চল, যা পৃথিবীর ২০ শতাংশ অক্সিজেনের যোগান দেয়, মূলত পৃথিবীর ফুসফুস সেখানে আগুন লেগেছে আর গত ১৬ দিন ধরে জ্বলছে, আক্ষরিক অর্থে যা নিয়ে কোনও মিডিয়া কাভারেজ নেই! কেন?'

 
 
 
View this post on Instagram

#Regram #RG @IamNickRose: Terrifying to think that the Amazon is the largest rain forest on the planet, creating 20% of the earth’s oxygen, basically the lungs of the world, has been on fire and burning for the last 16 days running, with literally NO media coverage whatsoever! Why?

A post shared by Leonardo DiCaprio (@leonardodicaprio) on Aug 21, 2019 at 12:11pm PDT

তবে এই পোস্টে তিনি যে ছবিটি শেয়ার করেছেন তা অ্যামাজনের জন্য প্রার্থনা হ্যাশট্যাগে সবচেয়ে বেশি ব্যবহৃত ছবি। কিন্তু এই ছবিটি সঠিক নয়। দ্য ক্যাপ্রিও যে ছবিটি ব্যবহার করেছেন তা মূলত ২০১৮ সালের একটি নিবন্ধে ব্যবহৃত ছবি। 'কার্বন এমিশন ফ্রম অ্যামাজন ওয়ার্ল্ডফায়ারস কুল্ড কাউন্টারাক্ট ডিফরেস্টেশন ডিক্লাইন' নামের ওই নিবন্ধেও মৌলিকভাবে ছবিটি ব্যবহৃত হয়নি। অ্যালামি ওয়েবসাইটে ফটোগ্রাফার লরেন ম্যাকলিনটায়ারের ছবি থেকে ওই নিবন্ধে ছবিটি ব্যবহার করা হয়েছে।

ডি ক্যাপ্রিও একা নন বলিউড অভিনেত্রী আলিয়া ভাটও পুরনো ছবি ব্যবহার করেছেন। টুইটারে বেশ কয়েকটি ছবি প্রকাশ করে তিনি লিখেছেন, আমাদের গ্রহের ফুসফুস পুড়ছে! অ্যামাজন রেইন ফরেস্টে ৩০ লাখ উদ্ভিদ ও প্রাণী এ দশ লাখ আদিবাসীর বসবাস। পৃথিবীর কার্বন ডাই অক্সাইডের মাত্রা নিয়ন্ত্রণের রাখতে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এটা ছাড়া আমরা বাঁচতে পারবো না।

তিনি প্রথম যে ছবিটা ব্যবহার করেছেন তা ২০১৪ সালের। অ্যামাজনের উপকণ্ঠের একটি তৃণভূমির আগুন এটি। গেটি ইমেজের হয়ে ছবিটি তুলেছিলেন মারিও তমা। পরেরটি ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের একটি আর্টিকেলের। ১৯৮৯ সালে তোলা হয় ছবিটি।

তবে কেবলমাত্র এই সেলিব্রেটিরা নয় বহু সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীও পুরনো ছবি ব্যবহার করছেন। এর এসব ছবি অ্যামাজনের জন্য প্রার্থনা হ্যাশট্যাগের অধীনে ভাইরাল হয়ে যাচ্ছে।