ডোরিয়ানের পর বাহামার দিকে ধেয়ে আসছে নতুন ঘূর্ণিঝড়

প্রলয়ঙ্করী হারিকেন ডোরিয়ানের আঘাত সামাল দেওয়ার মধ্যে বাহামা দ্বীপপুঞ্জের দিকে এগিয়ে আসছে নতুন একটি ঝড়। ক্রান্তীয় নবম নিম্নচাপ ঘূর্ণিঝড়ের রূপ নিয়ে দুই দিনের মধ্যে বাহামায় আঘাত হানতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া বিভাগ। এরই মধ্যে নিম্নচাপের প্রভাবে দ্বীপপুঞ্জটিতে ভারী বৃষ্টিপাত ও জোরালো বাতাস বয়ে যাচ্ছে। কর্মকর্তারা সতর্ক করেছেন নতুন ঝড়ে বন্যার কারণে তাদের উদ্ধার ও ত্রাণ তৎপরতায় বিঘ্ন ঘটতে পারে।noname

গত ১ সেপ্টেম্বর আটলান্টিক মহাসাগরের বাহামা দ্বীপপুঞ্জে শক্তিশালী হারিকেন ডোরিয়ান আঘাত হানে। ঘণ্টায় ১৮০ কিলোমিটার বেগে আঘাত হানা এই হারিকেনে নিহত হয় অন্তত ৫০ জন। এখনও নিখোঁজ রয়েছে প্রায় ১৩০০ মানুষ। আরও অন্তত ১৫ হাজার মানুষের আশ্রয়, খাবার ও চিকিৎসা সহায়তার দরকার পড়েছে। ১৪ দিন পরেও সেখানে তৎপরতা চালিয়ে যাচ্ছে উদ্ধারকর্মীরা।

নতুন করে সেখানে আবারও ঘূর্ণিঝড়ের আশঙ্কা করা হচ্ছে। কর্মকর্তারা সতর্ক করেছেন আগামী কয়েক দিনে দ্বীপপুঞ্জে চার ইঞ্চিরও বেশি বৃষ্টিপাত ও ঘণ্টায় ৪৫ কিলোমিটার বেগের বাতাস বয়ে যেতে পারে।

বাহামার জাতীয় জরুরি ব্যবস্থাপনা সংস্থার (নিমা) কর্মকর্তা কার্ল স্মিথ সাংবাদিকদের বলেন, নতুন ঝড়ের কারণে নিখোঁজদের উদ্ধারে চলমান তল্লাশি অভিযান ব্যাহত হতে পারে। একই সঙ্গে সবচেয়ে ক্ষতিগ্রস্ত গ্রান্ড বাহামা ও গ্রেট অ্যাবাকো দ্বীপে জরুরি ত্রাণ সরবরাহেও বিঘ্ন ঘটতে পারে। তিনি বলেন, আশা করি হবে না। আমরা যেসব সম্ভাব্য পরিস্থিতির মুখে পড়তে পারি তা মোকাবিলায় পূর্বসতর্কতামূলক ব্যবস্থা নিয়েছি।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র বাহামাকে ৪০ লাখ ডলার মানবিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে। যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা জানিয়েছে, এসব অর্থ আশ্রয়, খাবার, ওষুধ ও পানি সরবরাহে ব্যয় হবে।