ভেনিসে অর্ধশতাব্দীর মধ্যে সবচেয়ে মারাত্মক বন্যা, নিহত ২

ইতালির ভেনিসে মারাত্মক বন্যায় ২ জন নিহত হয়েছেন। ইতোমধ্যে শহরটিতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন স্থানীয় মেয়র। সরকার জানায়, বিগত ৫০ বছরের এমন বন্যা দেখেনি ভেনিসবাসী।

7cd96243b95d40d8a4d20967c58462c7_18

সাগরের পানির ওপর গড়ে ওঠা পৃথিবীর একমাত্র ভাসমান শহর ভেনিস। ভাসমান এ শহরটি দেখতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রতিদিন অসংখ্য পর্যটক আসে। ফলে ইতালি সরকারের অন্যতম আরেকটি আয়ের উৎস ভেনিস। তবে সমুদ্রপৃষ্ঠ থেকে উচ্চতা কম হওয়ায় সামান্য জোয়ারেই ডুবে যায় ভেনিসের নিচু অঞ্চলগুলো। প্রতিবছর অক্টোবর থেকে ফেব্রুয়ারিতে এ জোয়ারের পানি আসে।

সর্বশেষ ১৯৬৬ সালে ১.৯৪ মিটার উঁচুতে পানি উঠেছিলো ভেনিসে। মঙ্গলবার ভারী বৃষ্টির পর বন্যায় সেটি ছুঁয়েছে ১.৮৭ মিটারে। স্থানীয় ফায়ার ব্রিগেড জানায়, বিদ্যুতায়িত হয়ে এক ব্যক্তি প্রাণ হারিয়েছেন। আরেকজনের মরদেহ উদ্ধার করলেও মৃত্যুর কারণ এখনও জানা যায়নি।

ভেনিসের মেয়র লুইজি ব্রুগনারো বলেন, তিনি জরুরি অবস্থা জারি করতে যাচ্ছেন। এবারের বন্যায় অনেক ক্ষয়ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে। এই পরিস্থিতি জলবায়ু পরিবর্তনের প্রভাবে হয়েছে উল্লেখ করে  সরকারের কাছে সহায়তা চেয়েছেন তিনি।

দিনের বেলায় ৫০ ইঞ্চি পর্যন্ত বাড়লেও রাতে পানির উচ্চতা বেড়ে ৫৫ ইঞ্চিতে পৌঁছায়। এতে শুধু ভেনিসের উঁচু ব্রিজগুলো ছাড়া পুরো শহরই তলিয়ে যায় পানিতে। তবে বন্যা পরিস্থিতিতে চরম বিপাকে পড়ছেন স্থানীয় বাসিন্দা আর পর্যটকরা।