মিসরকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি

রাশিয়ার কাছ থেকে যুদ্ধবিমান কেনার চুক্তির বিষয়ে মিসরকে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। দেশটির এক কর্মকর্তা বলেছেন, এই চুক্তি নিয়ে অগ্রসর হলে যুক্তরাষ্ট্র কায়রোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে পারে এবং ভবিষ্যতে সামরিক সরঞ্জাম বিক্রি বন্ধ করে দিতে পারে। দুবাই এয়ার শোতে অংশ নিয়ে সোমবার এসব কথা বলেছেন যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী আর ক্লার্ক কুপার।noname

যুক্তরাষ্ট্র ও মিসর দীর্ঘদিনের মিত্র। বহু বছর ধরে কায়রোকে শত শত কোটি ডলারের আর্থিক ও সামরিক সহায়তা দিয়ে আসছে ওয়াশিংটন। এছাড়াও মিসরীয় বাহিনীর হাতে রয়েছে যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ যুদ্ধবিমান। তা সত্ত্বেও চলতি বছরের শুরুতে রাশিয়ার কাছ থেকে ২০টিরও বেশি এসইউ-৩৫ যুদ্ধবিমান কেনার জন্য দুইশো কোটি ডলারের চুক্তি স্বাক্ষর করে মিসর। এনিয়ে আপত্তি জানিয়ে আসছে ওয়াশিংটন।

সোমবার দুবাইতে যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী আর ক্লার্ক কুপার সাংবাদিকদের বলেন, ‘এটা তাদের নিষেধাজ্ঞার ঝুঁকিতে ফেলবে।’ তিনি বলেন, ‘কায়রো পরিষ্কারভাবে এসব জানে। এটা নতুন কোনও খবর না’।

চলতি বছর রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনায় ন্যাটো মিত্র তুরস্কের সঙ্গে এফ-৩৫ যুদ্ধবিমান কর্মসূচি বাতিল করে দেয় যুক্তরাষ্ট্র। তবে আঙ্কারার ওপর নিষেধাজ্ঞা আরোপ বন্ধ রাখেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত সপ্তাহে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানকে তিনি বলেছেন, দুই দেশ সম্পর্ক বজায় রাখবে।

তবে সোমবার ক্লার্ক কুপার বলেন, তুরস্ক এখনও এফ-৩৫ কর্মসূচিতে শীতল অবস্থায় রয়েছে। তিনি বলেন, হয় এগুলো (এস-৪০০) ধ্বংস করতে হবে অথবা তা রাশিয়াকে ফিরিয়ে দিতে হবে।