করবিনের বিরুদ্ধে ইহুদি-বিদ্বেষের অভিযোগ

যুক্তরাজ্যে লেবার পার্টির নেতা জেরেমি করবিনের বিরুদ্ধে ইহুদি-বিদ্বেষের অভিযোগ এনেছেন দেশটির প্রধান রাব্বি ইফ্রাহিম মিরভিস। টাইমস পত্রিকায় লেখা এক কলামে সরাসরি করবিনের নাম উল্লেখ না করলেও লেবার পার্টির শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে অভিযোগ আনেন তিনি।

thumbs_b_c_c94ac4cc6ea5db2c76225534cffd2991

২০১৫ সালে লেবার পার্টির নেতা নির্বাচিত হওয়ার পর থেকেই করবিন এমন সমালোচনার মুখোমুখি হয়ে আসছেন। যদিও তিনি ইহুদিবিদ্বেষ ও বর্ণবাদকে শয়তানের কর্মকাণ্ড বলে অভিহিত করছেন তবে বিশ্লেষকরা বলছেন, তার কাজে সেই প্রতিফলন ঘটেনি।

এফ্রাইম মিরভিস বলেন,  লেবার পার্টির শীর্ষস্থানেই এই বিষ দানা বেধেছে। তিনি বলেন, ‘আর কতটা বলতে হবে। কতটা বিদ্বেষ ছড়ালে একজন নেতার ব্যাপারে রানী নির্দেশ দেবেন যে তিনি আর যোগ্য নন।

তিনি আরও বলেন, ‘কাকে ভোট দেওয়া উচিত সেটা বলা আমার কাজ নয়। কিন্তু আমি বলতে চাই ১২ ডিসেম্বর সবাই বুঝে শুনে ভোট দেবেন। আমাদের জাতির আত্মাই আজ বিপদে রয়েছে।

এর আগেও ইহুদি বিদ্বেষের বিষয়ে লেবার পার্টির ভূমিকা নিয়ে যুক্তরাজ্য সমালোচনা হয়েছে। সমালোচকরা নিন্দার তীর নিক্ষেপ করেছেন ‘ইন্টারন্যাশনাল হলোকাস্ট রিমেমবারেন্স অ্যালায়েন্সের’ (আইএইচআরএ) সংজ্ঞা পূর্ণভাবে গ্রহণে লেবার পার্টির অনিচ্ছা দেখে। আইএইচআরএ ইহুদিবিদ্বেষের সংজ্ঞা দিয়েছে তা সমর্থন করার বিষয়ে এখনও লেবার পার্টির অবস্থান স্পষ্ট নয়।

মিরভিস বলেন, ইহুদিবিদ্বেষের অবিযোগ লেবার পার্টি গুরুত্বসহকারে নেয়নি। তাদের ইহুদি সদস্যদেরও পাশে দাঁড়ায়নি। তিনি বলেন, যুক্তরাজ্যের সমতা ও মানবাধিকার কমিশনের অনুসন্ধানের খড়গে পড়া দ্বিতীয়মাত্র দল লেবার পার্টি। ‘আর এমন অভিযোগের পরও কি আমরা তাকে সরকারে দেখতে চাই।