যুক্তরাষ্ট্রের ক্ষমতার অপব্যবহার করা উচিত হয়নি: চীন

মধ্যপ্রাচ্যে ইরানের প্রভাবশালী জেনারেল কাসেম সুলাইমানিকে হত্যার নিয়ে চীন জানায়, যুক্তরাষ্ট্রের ক্ষমতার অপব্যবহার করা উচিত হয়নি। শনিবার ইরানি পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফের সঙ্গে এক ফোনালাপে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এই মন্তব্য করেন।

2c5e78b0fd104378b3072ecdb4ec3b24_18

শুক্রবার ইরাকের বাগদাদ বিমানবন্দরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে রকেট হামলা চালিয়ে সামরিক কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করা হয়। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেন, ৬২ বছর বয়সী জেনারেল সোলাইমানি মার্কিন কূটনীতিক ও নাগরিকদের ওপর শিগগিরই মারাত্মক হামলা চালানোর পরিকল্পনা করছিলেন। এরপর থেকেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছে। শঙ্কা দেখা দিয়েছে মধ্যপ্রাচ্যে আরেকটি যুদ্ধের।

চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের সংলাপের পথ বেছে নেওয়া উচিত ছিলো। তিনি বলেন, মার্কিন সেনাবাহিনীর এই বিপজ্জনক পদক্ষেপ আন্তর্জাতিক সম্পর্কের রীতিবিরোধী। এতে করে আঞ্চলিক উত্তেজনা বৃদ্ধি পাবে। ওয়াং ই বলেন, আন্তর্জাতিক সম্পর্কে চীন কখনোই আগ্রাসন পছন্দ করে না।     

এদিকে মার্কিন বিমান হামলায় দেশের সব থেকে গুরুত্বপূর্ণ জেনারেল কাসেম সোলাইমানিকে হারিয়ে ক্ষোভে ফুঁসছে ইরান। ‘উপযুক্ত সময়ে, যথাস্থানে’ এই হত্যাকাণ্ডের প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়েছে তারা। এরইমধ্যে ওই অঞ্চলে অতিরিক্ত তিন হাজার সেনা পাঠানোর নির্দেশ দিয়েছে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন। সোলাইমানিকে হত্যার একদিনের মামলায় ইরাকে নতুন করে ইরানি-সমর্থনপুষ্ট বাহিনীর ওপর আবারও হামলা চালিয়েছে তারা।