যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ১১

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে বুধবার করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে এ ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ১১ জনে দাঁড়িয়েছে। কর্মকর্তাদের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।12
ওয়াশিংটন ও ক্যালিফোর্নিয়া, নিউ ইয়র্ক, ওরেগন ও ফ্লোরিডাসহ ডজনখানেক অঙ্গরাজ্যে ইতোমধ্যেই এ ভাইরাস আক্রান্ত শনাক্ত করা হয়েছে। মৃত ১১ জনের মধ্যে ১০ জনই মারা গেছেন রাজধানী ওয়াশিংটনে।

ক্যালিফোর্নিয়ার এ মৃত্যু ওয়াশিংটনের বাইরে দেশটিতে করোনা ভাইরাসে প্রথম প্রাণহানির ঘটনা। এ ঘটনায় ইতোমধ্যেই সেখানে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

এর আগে ওয়াশিংটনের গভর্নর জে ইন্সলি নিজ রাজ্যে জরুরি অবস্থা জারি করেন। সিয়াটল ও কিং কাউন্টির সরকারি স্বাস্থ্য সংস্থার প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ড. জেফ ডুচিন জানান, সিয়াটলে মোট ১৮ জনকে শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে আটজন আক্রান্ত ও চার জনের মৃত্যু সিয়াটল এলাকার একটি নার্সিং কেন্দ্রের সঙ্গে সম্পর্কিত। ছয় জনের মধ্যে চারজন বয়স্ক। তাদের স্বাস্থ্যজনিত জটিলতা রয়েছে। আক্রান্তের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আমরা পরিস্থিতি গুরুত্ব সহকারে নিচ্ছি।

বুধবার মারা যাওয়া ৭১ বছরের ওই মার্কিন নাগরিক প্রিন্স ক্রুজ নামের একটি প্রমোদতরীর যাত্রী ছিলেন। গত ফেব্রুয়ারিতে ওই প্রমোদতরীতে করে তিনি যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো থেকে মেক্সিকো ভ্রমণ করেন।

জনস্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, গত মঙ্গলবার তার শরীরে করোনা ভাইরাস ধরা পড়ে। এর একদিনের মাথায় বুধবার তার মৃত্যু হয়।