বাংলাদেশে আটকে পড়া নাগ‌রিকদের ফেরাতে তৎপর ব্রিটিশ আইনপ্রণেতারা

ক‌রোনাভাইরাসের মহামারিতে বাংলা‌দেশে আট‌কে পড়া প্রায় ৫ হাজার ব্রিটিশ নাগরিক ও আবাসিকতার অনুমোদন পাওয়া বা‌সিন্দা‌দের ফি‌রি‌য়ে নেওয়ার উদ্যোগ নিয়েছেন দেশটির আইনপ্রণেতারা। ৩০ জনেরও বেশি আইনপ্রণেতা এই বিষয়ে দ্রুত পদক্ষেপ নিতে ব্রিটিশ সরকারকে চিঠি দিয়েছেন। আলাদা করে এই বিষয়ে ব্রিটেনের ফরেন ও কমনওয়েলথ বিষয়ক মন্ত্রী ডোমিনিক রাবের কাছে চিঠি দিয়েছেন যুক্তরাজ্যের প্রথম ব্রিটিশ-বাংলাদেশি এমপি রোশনারা আলী।noname

করোনা মহামারিতে ফ্লাইট বন্ধ হয়ে যাওয়ায় গত এক মাস ধরে বাংলাদেশে আটকা পড়েছেন ৫ হাজারের বেশি ব্রিটিশ বাংলাদেশি। ইত্তেহাদ, এমিরাত, টার্কিশ এয়ারলাইন্সের পর সর্বশেষ গত ২৯ মা‌র্চ বিমান বাংলা‌দেশ এয়ারলাইন্সও ব্রিটেনের প‌থে ফ্লাইট চলাচল বন্ধ ক‌রে দেয়। যুক্তরাজ্যে স্বজনদের রেখে বাংলাদেশে উদ্বিগ্ন অবস্থায় দিন কাটছে আটকে পড়া এসব ব্রিটিশ-বাংলাদেশির। এছাড়া ফিরতে না পারায় করোনা পরিস্থিতিতে ব্রিটিশ সরকার ঘোষিত আর্থিক সুবিধা থেকেও বঞ্চিত হচ্ছেন তারা।

বাংলাদেশে আটকে পড়া এসব ব্রিটিশ বাংলাদেশি যুক্তরাজ্যের যে সংসদীয় আসনে বসবাস করেন সেই আসনের এমপির সঙ্গে যোগাযোগের পরামর্শ দিয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ এমপি রোশনারা আলী। এদিকে ঢাকার ব্রিটিশ হাইকমিশনের পক্ষ থেকে আটকা পড়া নাগরিকদের অনলাইনে রেজিস্ট্রেশন করার আহ্বান জানানো হয়েছে। ব্রিটে‌নে ফির‌তে ইচ্ছুক যারা এখ‌নও রে‌জি‌ষ্টেশন ক‌রেননি তারা নি‌চের লিং‌কের মাধ‌্যমে এ রে‌জি‌ষ্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন কর‌তে পার‌বেন।

https://www.gov.uk/foreign-travel-advice/bangladesh/return-to-the-uk

বাংলা‌দে‌শে অবস্থানরত ব্রিটিশ নাগ‌রিকদের যুক্তরাজ্যে ফি‌রি‌য়ে নিতে সা‌র্বিক প‌রি‌স্থি‌তি সমন্বয় কর‌ছে ঢাকার ব্রিটিশ হাইক‌মিশন। কমিশনের কর্মকর্তারা জানিয়েছেন, চাটার্ড ফ্লাইট চালুর চেষ্টা চলছে। সে কার‌নেই রে‌জি‌ষ্ট্রেশন প্রক্রিয়া শুরু করা হয়েছে।