এবার আসামে ‘রহস্যজনক ভাইরাস’, প্রায় ২ হাজার শূকরের মৃত্যু

মহামারি করোনার মধ্যেই ভারতে ছড়িয়েছে নতুন ভাইরাসের আতঙ্ক। টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, দেশটির আসাম রাজ্যে কয়েকদিনের মধ্যে প্রায় ২ হাজার শূকরের মৃত্যুর ঘটনায় ‘রহস্যময় ভাইরাস’কে সন্দেহ করা হচ্ছে।  এ অবস্থায় শূকরের মাংস কেনা-বেচা বন্ধ করেছে আসাম সরকার।

noname

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, এ পর্যন্ত বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে রাজ্যের ৬টি জেলা। এগুলো হলো বিশ্বনাথ, ধীমাজি, ডিব্রুগড়, লাখিমপুর, সিভাসাগর এবং জোরহাট।

আসামের প্রাণীসম্পদ ও কৃষিমন্ত্রী অতুল বোরা জানিয়েছেন, এখনও তারা শূকরের মৃত্যুর কারণ সম্পর্কে নিশ্চিত কিছু জানেন না। তবে বিদেশ থেকে আসা কোনও ভাইরাস এর কারণ হতে পারে। তিনি বলেছেন,  'ছয় জেলায় মোট ১৯৬৪টি মৃত্যুর ঘটনা সামনে এসেছে। ক্ষতিগ্রস্ত এলাকাগুলোকে কনটেইনমেন্ট জোন হিসেবে চিহ্নিত করেছে রাজ্য। অতুল বোরা বলেন, 'আমাদের পশু ডাক্তাররা মৃত শূকরদের নমুনা সংগ্রহ করেছেন এবং তা ভুপালের ন্যাশনাল ইন্সটিটিউট অফ হাই সিকিউরিটি অ্যানিম্যাল ডিসিজেজ ল্যাবরেটরিতে পাঠানো হয়েছে। এখন আমরা রিপোর্টের অপেক্ষা করছি। তবে এক্ষুনি আমাদের সরকার শূকরের মাংস কেনা-বেচা ও বণ্টন বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।'

আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল শনিবার উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে আলোচনা করেছেন। সেখানে ছিলেন  বিজ্ঞানীরাও। বৈঠকটি হয় গুয়াহাটির ব্রহ্মপুত্র গেস্ট হাউসে। সম্ভাব্য ভাইরাসটি নিয়ে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। কীভাবে এর হাত থেকে মুক্তি পাওয়া যায় সে বিষয়টিও দেখতে বলা হয়েছে।