গেটস ফাউন্ডেশন সমর্থিত করোনা পরীক্ষা প্রকল্প স্থগিত করলো এফডিএ

যুক্তরাষ্ট্রের সিয়াটলে বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সহায়তায় পরিচালিত একটি ঘরোয়া করোনা পরীক্ষা প্রকল্প স্থগিত করেছে মার্কিন খাদ্য ও ওষুধ কর্তৃপক্ষ (এফডিএ)। শনিবার (১৬ মে) গেটস ফাউন্ডেশনের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। তারা জানিয়েছে, বাড়িতে করোনা পরীক্ষার এ প্রকল্পটি আবারও চালু করতে মার্কিন নিয়ন্ত্রক কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা চলছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

প্রতীকী চবি

বাড়িতে গিয়ে রোগীর নমুনা সংগ্রহ করে করোনা পরীক্ষার কর্মসূচি চালাচ্ছিলো দ্য সিয়াটল করোনাভাইরাস অ্যাসেসমেন্ট নেটওয়ার্ক (এসসিএএন)। ওয়াশিংটন স্টেটের নিয়ন্ত্রক কর্তৃপক্ষের অনুমোদন পেয়েছিল তারা। তবে এরমধ্যে কড়া নির্দেশনা দেয় এফডিএ। জানায়, এ ধরনের পরীক্ষার আগে জরুরি অনুমোদন প্রয়োজন হবে।  

শনিবার দ্য সিয়াটল করোনাভাইরাস অ্যাসেসমেন্ট নেটওয়ার্ক (এসসিএএন) রয়টার্সকে জানায়, ‘এসসিএএন এর পরীক্ষা নিরাপদ ও যথার্থ কিনা সে ব্যাপারে এফডিএ সন্দেহ প্রকাশ করেনি। তবে অতিরিক্ত সে অনুমোদন না পাওয়া পর্যন্ত আমাদেরকে পরীক্ষা স্থগিত রাখতে বলা হয়েছে।’

মার্চে গেটস ফাউন্ডেশন বলেছিল, এটি এসসিএএন-কে প্রযুক্তিগত সহায়তা দিচ্ছে। বিল গেটস ব্যক্তিগতভাবেও এসসিএএনকে তহবিল জোগান দিচ্ছিলেন।

বৃহস্পতিবার এক বিবৃতিতে এসসিএএন জানায়, গত ১ মার্চ থেকে এফডিএ’র সঙ্গে আলোচনা চালাচ্ছে এবং ২৩ মার্চ জরুরি ব্যবহার সংক্রান্ত অনুমোদনের জন্য আবেদন জানিয়েছে। ১৩ এপ্রিল জমা দিয়েছে তথ্য-উপাত্ত।

এসসিএএন বলেছে, ‘স্ব-সংগ্রহকৃত নমুনা পরীক্ষার পদ্ধতিতে ফিরে যেতে হলে আমাদেরকে কেন্দ্রীয়ভাবে আলাদা একটি জরুরি ব্যবহার সংক্রান্ত অনুমোদন নিতে হবে।’

এসসিএএন-এর পরীক্ষা স্থগিতের ব্যাপারে এফডিএ’র পক্ষ থেকে প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে শনিবার, বাড়িতে থেকে নিজে নিজে নমুনা সংগ্রহের জন্য এভারলিওয়েলের তৈরি করা কিট অনুমোদন করেছে এফডিএ। গত মার্চে এ কিট চালু করে এভারলিওয়েল।