বুরুন্দির প্রেসিডেন্টের মৃত্যু

বুরুন্দির প্রেসিডেন্ট পিয়েরে নকুরনজিজা ৫৫ বছর বয়সে হার্ট অ্যাটাকে মারা গেছেন বলে জানিয়েছে দেশটির সরকার। মঙ্গলবার টুইটারে পোস্ট করা এক সরকারি বিবৃতিতে সাত দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে।বুরুন্দির প্রেসিডেন্ট পিয়েরে নকুরনজিজা

২০০৫ সাল থেকে বুরুন্দির ক্ষমতায় ছিলেন পিয়েরে নকুরনজিজা। গত ২০ মে সর্বশেষ নির্বাচনে এভারিস্তে নাদায়িসিমিয়ের কাছে পরাজিত হন তিনি। আগামী আগস্টে ক্ষমতা হস্তান্তরের কথা ছিল তার।

মঙ্গলবার বুরুন্দির সরকারি বিবৃতিতে জানানো হয়েছে, গত শনিবার বিকেলে একটি ভলিবল ম্যাচ দেখার সময়ে অসুস্থ হয়ে পড়লে প্রেসিডেন্ট পিয়েরে নকুরনজিজাকে ওইদিন সন্ধ্যায় হাসপাতালে নেওয়া হয়। রবিবার তার অবস্থার কিছুটা উন্নতি হয়। এদিন আশেপাশের মানুষদের সঙ্গে কথাও বলেন তিনি। তবে সোমবার সকালে আকস্মিকভাবে আবারও অসুস্থ হয়ে পড়েন। পরে তার হার্ট অ্যাটাক হলে চিকিৎসকরা চেষ্টা করেও তাকে সুস্থ করতে ব্যর্থ হন। পুর্বাঞ্চলীয় কারুজি শহরের একটি হাসপাতালে মারা যান তিনি।

প্রেসিডেন্ট হিসেবে নিজের শেষ বছরগুলো নানা অস্থিরতার মধ্য দিয়ে পার করেছেন পিয়েরে নকুরনজিজা। ২০১৫ সালে তিনি তৃতীয় মেয়াদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার বিতর্কিত ঘোষণা দেন। ওই ঘোষণাকে অসাংবিধানিক আখ্যা দিয়ে বিরোধীরা ব্যাপক বিক্ষোভ করে। পরে একটি ব্যর্থ সেনা অভ্যুত্থান এবং নিরাপত্তা বাহিনীর অভিযানের জেরে দেশটির হাজার হাজার নাগরিক প্রতিবেশি দেশগুলোতে পালিয়ে যেতে বাধ্য হয়।