ইরান সমর্থিত গোষ্ঠীর ঘাঁটিতে ইরাকের অভিযান

ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী কাতাইব হিজবুল্লাহর একটি ঘাঁটিতে অভিযান চালিয়েছে ইরাকের নিরাপত্তা বাহিনী। রাজধানী বাগদাদের দক্ষিণাঞ্চলে চালানো ওই অভিযানে গোষ্ঠীটির অন্তত ১৪ সদস্যকে আটক করা হয়েছে। বৃহস্পতিবার গভীর রাতে এই অভিযান চালানো হয় বলে খবর দিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।noname

ইরাকের রাষ্ট্রীয় অর্থায়নে পরিচালিত পপুলার মোবিলাইজেশন ফোর্সের (পিএমএফ) অংশ কাতাইব হিজবুল্লাহ। ইরাকে মার্কিন সেনা অবস্থানসহ অন্যান্য স্থাপনা লক্ষ্য করে রকেট হামলার জন্য কাতাইব হিজবুল্লাহকে দায়ী করে থাকে যুক্তরাষ্ট্র। তবে ইরান সমর্থিত এই গোষ্ঠীটির বিরুদ্ধে বড় ধরনের কোনও ব্যবস্থা নেওয়ার ঘটনা এই প্রথম।

আল জাজিরার খবরে বলা হয়েছে, অভিযানের সময় ঘাঁটি থেকে অন্তত দশটি রকেট জব্দ করেছে ইরাকের এলিট কাউন্টার টেরোরিজম সার্ভিস। তবে অভিযানের পর ইরাকের নিরাপত্তা বাহিনীর সদর দফতর ঘিরে ফেলে আটককৃতদের মুক্তির দাবি জানায় কাতাইব হিজবুল্লাহর যোদ্ধারা। তাদের দাবি, গ্রেফতারি পরোয়ানা ছাড়া অবৈধভাবে তাদের আটক করা হয়েছে।

অভিযানের সময় কাতাইব হিজবুল্লাহর তিন কমান্ডারকে আটক করা হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। এদের মধ্যে একজন ইরানি নাগরিক বলেও ধারণা করা হচ্ছে।

গত এক বছর ধরে ইরাকি ভূমিতে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা চরমে রয়েছে। এ বছরের জানুয়ারিতে বাগদাদ বিমানবন্দরে মার্কিন ড্রোন হামলায় ইরানের কুদস ফোর্সের প্রধান কাসেম সোলাইমানি নিহত হলে দুই দেশই যুদ্ধের দ্বারপ্রান্তে পৌঁছায়। ওই হামলায় পিএমএফ’র কমান্ডার আবু মাহদি আল মুহান্দিসও নিহত হন।