ইউরোপে দাম কম পেলেও আংশিক দায়মুক্তি থাকবে অ্যাস্ট্রাজেনেকার

করোনা ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়াজনিত ক্ষতিপূরণ মেটাতে অ্যাস্ট্রাজেনেকাকে যে পরিমাণ অর্থ দেওয়ার কথা ছিল, তার চেয়েও বেশি অর্থ আরেক ওষুধ কোম্পানি সানোফিকে দিতে প্রস্তুত আছে ইউরোপীয় দেশগুলোর সরকার। সম্প্রতি অ্যাস্টাজেনেকার ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালে সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়ার অভিযোগের জেরে সানোফির সঙ্গে নতুন চুক্তি করেছে ইউরোপীয় ইউনিয়ন। আর তাতে কোম্পানিটিকে ভ্যাকসিনের জন্য বেশি মূল্য পরিশোধের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। তবে ভ্যাকসিনের জন্য কম দাম পেলেও পার্শ্বপ্রতিক্রিয়াজনিত ক্ষতিপূরণ থেকে আংশিক দায়মুক্তি পাবে অ্যাস্ট্রাজেনেকা। ইইউ-এর এক কর্মকর্তাকে উদ্ধৃত করে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এসব তথ্য জানিয়েছে।

সাধারণত কোনও ওষুধ নিয়ন্ত্রক প্রতিষ্ঠান থেকে ছাড়পত্র পাওয়ার পর তাতে অনাকাঙ্ক্ষিত পার্শ্বপ্রতিক্রিয়া হওয়ার ঘটনা বিরল। তবে কোভিড-১৯ ভ্যাকসিন তৈরির জন্য যেভাবে তাড়াহুড়ো করা হচ্ছে এ ধরনের আশঙ্কা উড়িয়েও দেওয়া যাচ্ছে না। ইইউ-এর সঙ্গে অ্যাস্ট্রাজেনেকা ও সানোফির করা দুই আলাদা চুক্তিতে দেখা গেছে কোম্পানি দুটি নিজেদের সুরক্ষায় আলাদা আলাদা কৌশল নিয়েছে। ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে অ্যাস্ট্রাজেনেকা যে চুক্তিটি করেছিল, এ ব্রিটিশ-সুইডিশ কোম্পানি অপেক্ষাকৃত কম দামে ভ্যাকসিন দিতে রাজি হয়েছিল। সানোফি চেয়েছে বেশি দাম।

ফরাসি কোম্পানি সানোফির সঙ্গে আলোচনায় অংশগ্রহণকারী এক ইইউ কর্মকর্তা রয়টার্সকে বলেন, ‘কোনও কোম্পানি যদি উচ্চ মূল্য চায় তবে আমরা একই শর্ত (অ্যাস্ট্রাজেনেকার মতো) বেঁধে দিতে পারি না।’  তিনি জানান, চুক্তি অনুযায়ী অ্যাস্ট্রাজেনেকাকে প্রতি ডোজ বাবদ আড়াই ইউরো এবং সানোফিকে ১০ ইউরো করে দেওয়ার কথা ইইউ’র।

ভ্যাকসিন তৈরিতে অর্থায়নের ক্ষেত্রে আইনি খরচ ও ক্ষতিপূরণ দুই বিষয় মাথায় রাখতে হয়। পার্শ্বপ্রতিক্রিয়ার ঘটনা বিরল হলেও সেরকম কোনও ভুল হয়ে থাকলে মহাবিপদ হতে পারে।  ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে চুক্তি অনুযায়ী, অ্যাস্ট্রাজেনেকার শুধু আইনি খরচ মেটানোর কথা। তবে সে খরচ কিভাবে ইউরোপীয় সরকার ও ব্যক্তির মধ্যে বণ্টন করা হবে তার ব্যাপারে বিস্তারিত জানা যায়নি। অপরদিকে সানোফির কাছ থেকে ইইউ বেশি দামে ভ্যাকসিন কিনলেও তাদেরকে ক্ষতিপূরণ মেটানোর কোনও আশ্বাস দেওয়া হয়নি।

অ্যাস্ট্রোজেনেকা, সানোফি ও ইইউ-এর মুখপাত্ররা চুক্তির ব্যাপারে বিস্তারিত উল্লেখ করতে অস্বীকৃতি জানিয়েছেন।