প্রথম নারী হিসেবে ক্যাপিটল ভবনে শায়িত হলেন বিচারপতি গিন্সবার্গ

যুক্তরাষ্ট্রের আইন পরিষদ ভবন বা ক্যাপিটল ভবনের প্রথম নারী হিসেবে শেষ শ্রদ্ধায় সিক্ত হয়েছেন সপ্তাহ খানেক আগে মৃত্যুবরণ করা বিচারপতি রুথ বেডার গিন্সবার্গ। দেশটির সর্বোচ্চ আদালতে ২৭ বছর দায়িত্ব পালনের পর ৮৭ বছর বয়সে প্যানক্রিয়াটিক ক্যান্সারে মৃত্যু হয় তার। লৈঙ্গিক সমতা এবং নাগরিক অধিকারের পক্ষে উচ্চকিত এই উদারপন্থী বিচারপতিকে এই সপ্তাহে সুপ্রিম কোর্ট ভবনে শ্রদ্ধা জানায় হাজার হাজার মানুষ। শুক্রবার (২৫ সেপ্টেম্বর) কেবল আমন্ত্রিত অতিথিদের উপস্থিতিতে তাকে কংগ্রেস ভবনে শ্রদ্ধা জানানো হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।ক্যাপিটল ভবনে বিচারপতি গিন্সবার্গের কফিন

গত ১৮ সেপ্টেম্বর ওয়াশিংটন ডি সি’র নিজ বাড়িতে শেষ নিঃশাস ত্যাগ করেন মার্কিন সুপ্রিম কোর্টের সবচেয়ে বয়স্ক বিচারপতি রুথ বেডার গিন্সবার্গ। ভক্তদের কাছে নটোরিয়াস আরবিজি নামে পরিচিত ছিলেন তিনি। এই সপ্তাহে টানা দুই দিন সুপ্রিম কোর্টের সামনে তাকে শ্রদ্ধা জানানো হয়। দেশটিতে এই প্রথম কোনও বিচারপতিকে দুই দিন ধরে শ্রদ্ধা জানানো হয়। তারপরও তাকে শ্রদ্ধা জানাতে আসা মানুষের লাইন সুপ্রিম কোর্ট ভবনের বাইরে থেকে ন্যাশনাল মল পর্যন্ত পৌঁছে যায়।

করোনাভাইরাস মহামারির কারণে শুক্রবার মার্কিন কংগ্রেস ভবনে বিচারপতি রুথ বেডার গিন্সবার্গের আনুষ্ঠানিক শেষকৃত্যে যোগ দিতে পেরেছেন কেবল আমন্ত্রিত অতিথিরা। উপস্থিত ছিলেন ঊর্ধ্বতন নির্বাচিত কর্মকর্তারা। ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন এবং তার স্ত্রীও গিন্সবার্গের শেষকৃত্যে যোগ দেন।

ক্যাপিটল ভবনে বিচারপতি গিন্সবার্গের কফিন পৌঁছালে হাউস স্পিকার ন্যান্সি পেলোসি বলেন, এই আঙ্গিনায় সমাহিত হতে যাওয়া প্রথম নারী হিসেবে প্রয়াত বিচারপতিকে স্বাগত জানাতে পারা তার জন্য খুবই সম্মানের। প্রথম নারী ছাড়াও মার্কিন কংগ্রেসে শ্রদ্ধা পাওয়া প্রথম ইহুদি আমেরিকানও হলেন বিচারপতি গিন্সবার্গ। আগামী সপ্তাহে আরলিংটন ন্যাশনাল সিমেট্রিতে অপর এক শেষকৃত্যের মধ্য দিয়ে সমাহিত করা হবে যুক্তরাষ্ট্রের প্রবাদপ্রতীম এই বিচারপতিকে।

উল্লেখ্য, ১৮৫২ সালে প্রথমবার ক্যাপিটল ভবনে শায়িত হয়ে শেষ শ্রদ্ধা পান দায়িত্ব পালনরত অবস্থায় মৃত্যুবরণকারী কেন্টারির সিনেটর হেনরি ক্লে। তারপর থেকে ৩৩ জন মার্কিন আইন পরিষদের ভবনে শেষ শ্রদ্ধার সম্মান পেয়েছেন। এদের মধ্যে প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কন ছাড়াও সামরিক বাহিনীর অনেক সদস্য ছিলেন। তবে এর সকলেই ছিলেন পুরুষ। আর এবারই প্রথম নারী হিসেবে সেই সম্মান পেলেন বিচারপতি রুথ বেডার গিন্সবার্গ।