শিশু নিপীড়ন, যুক্তরাজ্যে দুই বাংলাদেশির ৩৬ বছরের কারাদণ্ড

ব্রিটিশ বাংলাদেশি এক তরুণীকে তার ছয় বছর বয়সে যৌন নির্যাতনের ঘটনায় দুই ব্যক্তিকে ৩৬ বছরের কারাদণ্ড দিয়েছে যুক্তরাজ্যের একটি আদালত। দণ্ডিত দুই জনই ব্রিটিশ বাংলাদেশি। তাদের একজন হচ্ছেন ভিকটিমের সৎ বাবার চাচাতো ভাই জা‌কির হোসেইন (৩৭)। অন‌্যজন তাদের বাসার ভাড়া‌টিয়া এমদাদুল লোকমান (৪৭)।14

আদাল‌ত ও সুমাইয়ার বরাত দিয়ে শুক্রবার (১৩ নভেম্বর) ব্রিটিশ গণমাধ‌্যমে এ রায়ের খবর প্রকা‌শিত হয়েছে।

ভিকটিম সুমাইয়ার বয়স এখন ২৩ বছর। ২০০৪ সালে মাত্র ছয় বছর বয়সে প্রথম যৌন নিপীড়নের শিকার হন তিনি। তার সৎ বাবার চাচাতো ভাই জাকির হোসেন তাদের পরিবারের সঙ্গে বসবাস করছিলেন। সুমাইয়ার মা-বাবা বাড়িতে না থাকার সময় সে ভিকটিমের ওপর যৌন নিপীড়ন চালাতো। এরপর সুমাইয়‌ার মা-বাবা তাদের বাসায় একটি খা‌লি থাকা রুম ‌এমদাদুল লোকমানকে ভাড়া দেন। এরপর লোকমানও সুযোগ পেয়ে তার ওপর যৌন নিপীড়ন চালায়।

সুমাইয়া সাংবা‌দিকদের বলেন, আমাদের সমাজে যৌন নিপীড়নের ঘটনা গোপন রাখা হয়। ১৪ বছর পরে হলেও তাদের বিচারের মুখোমুখি করতে পেরে আমি খুশি।

২৩ বছর বয়সী সুমাইয়া মিয়া বর্তমানে আর্ট ফিজিওথেরাপি নিয়ে পড়াশোনা করছেন। ২০১৫ সালে ১৭ বছর বয়সে তি‌নি বিয়ে করেন। পরে তার স্বামীর পরামর্শে জা‌কির ও এমদাদুলের বিরুদ্ধে পুলিশে অভিযোগ করেন। এ মামলায় জা‌কিরকে আদ‌ালত ২০ বছর ও লোকমানকে ১৬ বছরের কারাদণ্ড দেন আদালত।

শুক্রবার সুমাইয়া তার প্রতি‌ক্রিয়ায় বলেছেন, এখন তিনি এ ধরনের যৌন নিপীড়নের শিকার হওয়‌া মানুষদের সহায়তা করতে চান।