নাইজেরিয়ায় ৪৩ কৃষককে গলা কেটে হত্যা

নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলীয় বর্নো রাজ্যের একটি কৃষি খামারে হামলা চালিয়ে জঙ্গিরা অন্তত ৪৩ জনকে গলা কেটে হত্যা করেছে বলে জানিয়েছে ফরাসি বার্তা সংস্থা এএফপি। এদিকে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স অন্তত ৩টি সূত্রকে উদ্ধৃত করে জানিয়েছে, হামলার সময় খামারের কর্মীরা ধান কাটার কাজে ব্যস্ত ছিলেন। হামলাকারীদের খোঁজে কর্তৃপক্ষ অভিযান শুরু করেছে।

ফাইল ছবি

রয়টার্স গ্রাম প্রধান, জামারমারি গোষ্ঠীর স্থানীয় একজন যোদ্ধা এবং পুলিশ সূত্রের বরাতে জানিয়েছে, শনিবার সকালে জেরে এলাকার কওয়াশেবে জামারমারিতে এই নৃশংস হত্যাকাণ্ড ঘটে। এ বিষয়ে মন্তব্যের জন্য রয়টার্সের অনুরোধে তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি দেশটির সামরিক বাহিনী ও পুলিশ।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, কৃষকদের সবাইকেই বেঁধে গলা কেটে হত্যা করা হয়। স্থানীয় একটি সশস্ত্র গোষ্ঠীর নেতা বাবাকুরা কোলো বার্তা সংস্থা এএফপি’কে বলেন, আমরা ৪৩টি মরদেহ পেয়েছি। সবাইকে গলা কেটে হত্যা করা হয়েছে। আরও ছয়জনকে গুরুতর আহত অবস্থায় পাওয়া গেছে।

বোকো হারাম ও ইসলামিক স্টেট ওয়েস্ট আফ্রিকা প্রভিন্স- এই দুই জঙ্গি গোষ্ঠীর উভয়েই নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলে তৎপরতা চালিয়ে আসছে। এক দশক ধরে সেখানে আধিপত্য বিস্তার করে রেখেছে তারা। তাদের সঙ্গে সহিংসতায় হাজার হাজার মানুষ প্রাণ হারিয়েছেন, ২০০৯ সাল থেকে এপর্যন্ত বাস্তুচ্যুত হয়েছেন অন্তত ২০ লাখ অধিবাসী।

চলতি বছর নাইজেরিয়ায় খাদ্যপণ্যের দাম অনেক বেড়ে গেছে। খাদ্য উৎপাদন বেশি হয়, সে রকম অঞ্চলে নিরাপত্তাহীনতা এর অন্যতম কারণ বলে দেশটির রাজনীতিকদের ভাষ্য। পাশাপাশি চলতি বছরের শুরুর দিকে উত্তরপশ্চিম নাইজেরিয়ায় বন্যায় হাজার হাজার হেক্টর জমির ধানও নষ্ট হয়েছে।