সরীসৃপদের জন্য সেতু বানাচ্ছে ভারত

ভারতের পর্বতবেষ্টিত রাজ্য উত্তরাখণ্ডের একটি ব্যস্ত মহাসড়ক পারাপারে সরীসৃপ ও ছোট প্রাণীদের সহায়তায় সেতু বানাচ্ছে বন কর্মকর্তারা। ৯০ ফুটের এই ইকো ব্রিজ নির্মাণে বাঁশের পাশাপাশি ব্যবহার হচ্ছে পাট ও ঘাস। স্থানীয় সংবাদমাধ্যমগুলো বলছে এই ধরনের সেতু এটাই প্রথম। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।noname

উত্তরাখণ্ডের জনপ্রিয় পর্যটনকেন্দ্র নৈনিতালে যাওয়ার পথে পড়েছে ব্যস্ত ওই মহাসড়কটি। রাস্তাটিতে দ্রুতগামী গাড়ির নিচে চাপা পড়ে বহু প্রাণী মারা যায়। তাদের রক্ষায় করতে সেতু নির্মাণ করেছে বন রক্ষকরা। আর সেতু নির্মাণের পর সেটি ব্যবহারে প্রাণীদের আকৃষ্ট করতে এখন লতা ও ঘাস লাগানোর দিকে মনোযোগ দিয়েছে কর্তৃপক্ষ।

শেখর জোশী নামের এক বন কর্মকর্তা বলেন, ‘ওই সড়কে পর্যটকদের গাড়ির চাপায় বহু সরীসৃপ ও অন্যান্য প্রাণী মারা যায়।’ তাদের রক্ষায় সেতু নির্মাণের পাশাপাশি প্রাণীদের চলাচল পর্যবেক্ষণ করতে সেতুর দুই পাশেই স্থায়ী ক্যামেরা বসানোর কথা জানান তিনি।

তবে ওই সেতুটি এখন নিজেই পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে। অনেকেই রাস্তায় দাঁড়িয়ে পড়ে সেতুর ছবি তোলার পাশাপাশি নিজেদের সেলফিও তুলছেন। তারপরও বন কর্মকর্তারা আশা করছেন শিগগিরই সেতুটি ব্যবহার শুরু করবে প্রাণীরা।

আরেক বন কর্মকর্তা ইন্ডিয়ান এক্সপ্রেস সংবাদপত্রকে বলেছেন, ‘এটি একটি গভীর বন আর এই এলাকা দিয়ে হাতি, চিতা বাঘ, হরিণ,বুনো মহিষের মতো প্রাণীও চলাচল করে। দূর থেকেই চালকরা তাদের দেখতে পায়। ফলে তারা চাইলেই এসব প্রাণী দেখে গাড়ির গতি কমাতে বা থামাতে পারে। কিন্তু সাপ, গিরগিটি, গুইসাপ বা কাঠবিড়ালির জন্য তারা এটা খুব কমই করেন।’

বন কর্মকর্তারা আশা করছেন,এই সেতু নির্মাণের মধ্য দিয়ে আশেপাশের এলাকায় ছোট প্রাণী ও সরীসৃপ বিষয়ক সচেতনতা তৈরি হবে আর তাদের রক্ষা করতেও ভূমিকা রাখবে এই সেতুটি।