ইউএসএআইডি’র প্রধান হিসেবে সামান্থা পাওয়ারকে বেছে নিলেন বাইডেন

জাতিসংঘের সাবেক মার্কিন দূত সামান্থা পাওয়ারকে যুক্তরাষ্ট্র সরকারের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি)-এর প্রধান মনোনীত করেছেন নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন।  বিশ্বজুড়ে সংকট মোকাবিলার ক্ষেত্রে সামান্থার গভীর অভিজ্ঞতা রয়েছে উল্লেখ করে বুধবার (১৩ জানুয়ারি) এমন সিদ্ধান্তের কথা জানিয়েছেন তিনি।

আগামী ২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বাইডেন। নিজ প্রশাসনের অধীনে বিভিন্ন পদে কারা নিয়োগ পাবেন তা এরইমধ্যে নির্বাচন করতে শুরু করেছেন তিনি। বুধবার (১৩ জানুয়ারি) তার ট্রানজিশন টিমের দেওয়া এক বিবৃতিতে বলা হয়, ‘পাওয়ার আন্তর্জাতিক সম্প্রদায়কে সংঘবদ্ধ করার চেষ্টা করবেন এবং কোভিড-১৯, জলবায়ু পরিবর্তন, বৈশ্বিক দারিদ্র্য ও গণতান্ত্রিকভাবে পশ্চাতপদতার মতো বড় চ্যালেঞ্জগুলো মোকাবিলায় আমাদের সহযোগীদের সঙ্গে কাজ করবেন।’

দীর্ঘদিন ধরে মানবাধিকার নিয়ে কাজ করছেন ৫০ বছর বয়সী সামান্থা ২০১৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামা ও ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন সরকারের অধীনে জাতিসংঘের মার্কিন দূত হিসেবে নিয়োজিত ছিলেন। ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত ওবামার শাসনামলে হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা কর্মী হিসেবেও নিয়োজিত ছিলেন তিনি। নিজের লেখা বই ‘অ্যা প্রবলেম ফ্রম হেল’ এর জন্য পুলিৎজার পুরস্কারও জিতেছেন সাবেক এ সাংবাদিক। একটি গণহত্যা ঠেকাতে যুক্তরাষ্ট্রের ব্যর্থতা সংক্রান্ত একটি গবেষণাধর্মী বই এটি।