অ্যাস্ট্রাজেনেকা ও ইউরোপীয় ইউনিয়নের বিবাদ চরমে

শর্ত মেনে টিকা সরবরাহের প্রতিশ্রুতি রক্ষা করতে ব্যর্থ হওয়ায় বহুজাতিক ওষুধ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের বিবাদ আরও জোরালো হয়েছে। বিবাদের জের ধরে করোনা ভ্যাকসিন রফতানির ক্ষেত্রে কঠোর বিধি-নিষেধ আরোপের হুঁশিয়ারি দিয়েছে জোটটি। ২৭ সদস্য রাষ্ট্রকে কোম্পানিটি প্রতিশ্রুত পরিমাণে ভ্যাকসিনের ডোজ সরবরাহ করতে না পারায় এমন ঘোষণা দেওয়া হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

সব সদস্য রাষ্ট্রের জন্যই ভ্যাকসিন কিনে রেখেছে ইউরোপীয় ইউনিয়ন। তবে ভ্যাকসিন সরবরাহে ধীর গতির কারণে সম্প্রতি সমালোচনার মুখে পড়েছে তারা। সদস্যভুক্ত কয়েকটি দেশে ফাইজার-বায়োএনটেক টিকা সরবরাহে বিলম্ব ও কাটছাঁটের ঘোষণা দেওয়ার কারণে টিকাদান কর্মসূচি ধীরগতিতে চলছে। কয়েকটি দেশ আইনি পদক্ষেপ নেওয়ার হুমকিও দিয়েছে। এর মধ্যেই গত সপ্তাহে ইইউকে অ্যাস্ট্রাজেনেকা জানায়, উৎপাদন প্রক্রিয়ায় কিছু জটিলতার কারণে লক্ষ্যমাত্রা অনুযায়ী ডোজ সরবরাহ করা যাচ্ছে না।

এমন অবস্থায় ওষুধ কোম্পানিটিকে হুঁশিয়ারি দিয়ে স্বাস্থ্যবিষয়ক কমিশনার স্টেলা কিরিয়াকাইডস বলেন, নাগরিকদের সুরক্ষার জন্য প্রয়োজনীয় যেকোনো পদক্ষেপ নেবে ইইউ। এক টুইটার পোস্টে তিনি জানান, স্থানীয় সময় সোমবার (২৫ জানুয়ারি) তিনি অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে কথা বলেছেন। তবে অ্যাস্ট্রাজেনেকার বক্তব্য তার কাছে সন্তোষজনক মনে হয়নি এবং তাদের ব্যাখ্যায় স্বচ্ছতারও অভাব রয়েছে।

অসমর্থিত এক সূত্রকে উদ্ধৃত করে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মার্চ নাগাদ ইইউ’র ২৭ সদস্য দেশকে ৮০ মিলিয়ন ডোজ সরবরাহের কথা ছিল অ্যাস্টাজেনেকার।

স্টেলা জানান, পরবর্তী বৈঠকে এ ব্যাপারে বিস্তারিত পরিকল্পনা উপস্থাপনের জন্য অ্যাস্ট্রাজেনেকাকে অনুরোধ করা হয়েছে। বুধবার (২৭ জানুয়ারি) দুই পক্ষের মধ্যে আবারও বৈঠক হবে।