বিক্ষোভে অংশ নেওয়ায় মিয়ানমারে মডেলের কারাদণ্ড

গত ফেব্রুয়ারির অভ্যুত্থানের পর মিয়ানমারে শুরু হওয়া বিক্ষোভে অংশ নেওয়ায় দেশটির অন্যতম বড় সেলিব্রেটিকে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। মডেল ও অভিনেতা পায়িং তাখোন এর লাখ লাখ ভক্ত রয়েছে। অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে অংশ নেওয়ার পাশাপাশি তিনি অনলাইনে জান্তা সরকারের সমালোচনায় মুখর ছিলেন।

নির্বাচনে জালিয়াতির অভিযোগ এনে ফেব্রুয়ারিতে ক্ষমতা দখল করে মিয়ানমারের সেনাবাহিনী। তারপর থেকেই দেশটি নিষ্ঠুর নিপীড়নের অভিযান চালাচ্ছে।

গত এপ্রিলে পায়িং তাখোনকে আটক করে জান্তা সরকার। ওই সময় এক ফেসবুক পোস্টে তার বোন জানান, স্থানীয় সময় ভোর পাঁচটার দিকে আটটি সামরিক ট্রাকে করে আসা প্রায় ৫০ জন সেনা সদস্য তাকে আটক করে নিয়ে যায়।

পিয়াং তাখোনের আইন উপদেষ্টা খিন মং মিয়ান্ত জানিয়েছেন, তাকে সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। এর বিরুদ্ধে আপিল করবেন কিনা সেই সিদ্ধান্ত তার পরিবার নেবে বলেও জানান তিনি।

২৪ বছরের পায়িং তাখোনকে আগে বেশ কয়েকটি বিক্ষোভ এবং মিছিলে অংশ নিতে দেখা গেছে। এছাড়া তিনি ক্ষমতাচ্যুত গণতন্ত্রপন্থী নেতা অং সান সু চির ছবি পোস্ট করেন। এক অনলাইন পোস্টে তিনি লেখেন, ‘আমরা জোরালোভাবে সামরিক অভ্যুত্থানের নিন্দা জানাই। আমরা অবিলম্বে রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি, প্রেসিডেন্ট উ উইন মিয়ান্ত, বেসামরিক সরকারের মন্ত্রী এবং নির্বাচিত পার্লামেন্ট সদস্যদের মুক্তির দাবি করছি।’

গ্রেফতারের পরই পায়িং তাখোনের ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়। সেখানে তার অনুসারীর সংখ্যা দশ লাখের বেশি। এছাড়া তার ফেসবুক অ্যাকাউন্টও বন্ধ করে দেওয়া হয়।

গ্রেফতারের পর থেকে পায়িং তাখোন হতাশা এবং শারিরীক জটিলতায় ভুগছেন বলে জানিয়েছেন তার এক ঘনিষ্ঠ সহযোগী। নাম প্রকাশে অনিচ্ছুক ওই সহযোগী জানান, তাখোন ভালোভাবে দাঁড়াতেও পারছেন না।