ইসরায়েলে বিরল সফরে ফিলিস্তিনি প্রেসিডেন্ট

ইসরায়েলে বিরল এক সফর করেছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। এই সফরে ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্তজের সঙ্গে বৈঠক করেছেন তিনি।

মঙ্গলবার ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, দুই নেতা নিরাপত্তা এবং বেসামরিক বিষয় নিয়ে আলোচনা করেচেন। ইসরায়েলি সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, এই বৈঠক বেনি গান্তজের বাসভবন রোস হায়িয়ান এ অনুষ্ঠিত হয়।

ওই বিবৃতিতে বলা হয়, বেনি গান্তজ মাহমুদ আব্বাসকে বলেছেন তিনি অর্থনৈতিক এবং বেসামরিক ক্ষেত্রে আত্মবিশ্বাস জোরালো করতে পদক্ষেপ নেওয়া চালিয়ে যাবেন।

গত আগস্টের শেষ দিকে বেনি গান্তজ দখলকৃত পশ্চিম তীরের রামাল্লাহ শহরে ফিলিস্তিনি কর্তৃপক্ষের সদর দফতরে সফরে যান। গত কয়েক বছরের মধ্যে এটা ছিল উঁচু পর্যায়ের প্রথম বৈঠক।

তবে ওই আলোচনার পর ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেত জানান, ফিলিস্তিনের সঙ্গে কোনও শান্তি প্রক্রিয়া চলছে না আর সামনেও হবে না।

ফিলিস্তিনের বেসামরিক বিষয়ক মন্ত্রী হুসেইন আল শেখ বুধবার এক টুইট বার্তায় জানান মাহমুদ আব্বাসের সঙ্গে বেনি গান্তজ এর সর্বশেষ বৈঠকে এমন রাজনৈতিক আবহ তৈরির ওপর গুরুত্ব দেওয়া হয়েছে যার মাধ্যমে আন্তর্জাতিক প্রস্তাবের অধীনে রাজনৈতিক সমাধান পাওয়া যায়। যুক্তরাষ্ট্রের মধ্যস্ততায় সর্বশেষ শান্তি আলোচনা ২০১৪ সালে অচল হয়ে পড়ে।