মাংকিপক্সের মতো রোগ ঘন ঘন ছড়াবে, ডব্লিউএইচও’র হুঁশিয়ারি

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সতর্ক করে বলেছে মাংকিপক্স এবং লাসা জ্বরের মতো রোগ ক্রমাগত এবং ঘন ঘন স্থানীয়ভাবে ছড়িয়ে পড়বে। বুধবার সংস্থাটির জরুরি পরিস্থিতি বিষয়ক পরিচালক মাইক রায়ান এই হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

জলবায়ু পরিবর্তনের কারণে খরার মতো আবহাওয়া পরিস্থিতি দ্রুত বদলে যাওয়া মানুষ ও প্রাণীর খাদ্য-গ্রহণের মতো স্বভাব বদলে যাচ্ছে। এর ফলে ‘পরিবেশগতভাবে ভঙ্গুর’ রোগগুলো যা সাধারণত প্রাণীদের মধ্যে ছড়িয়ে পড়ে সেগুলো ক্রমবর্ধমানভাবে মানুষের মধ্যে ছড়িয়ে পড়ছে বলে মন্তব্য করেন মাইক রায়ান।

ডব্লিউএইচও’র মতো জরুরি পরিস্থিতি বিষয়ক পরিচালক মাইক রায়ান বলেন, দুর্ভাগ্যবশত,  এসব রোগ ছড়িয়ে পড়ার এবং জনগোষ্ঠীর মধ্যে এগুলোকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষমতা বৃদ্ধি পাচ্ছে - তাই রোগের উদ্ভব এবং রোগের পরিবর্ধনের কারণ উভয়ই বেড়েছে।

উদাহরণ হিসেবে রায়ান বলেন, লাসা জ্বরের প্রকোপ বাড়ছে। ভাইরাসজনিত এই রোগটি আফ্রিকায় স্থানীয়ভাবে মহামারি আকারে ছড়িয়ে পড়েছে।

ডব্লিউএইচও’র এই কর্মকর্তা আরও বলেন, ‘ইবোলা প্রাদুর্ভাবের সময় আমরা অন্তত তিন থেকে পাঁচ বছর সময় পেয়েছিলাম, এখন তিন থেকে পাঁচ মাস পেলে সৌভাগ্য ধরতে হবে। সুতরাং সিস্টেমে অবশ্যই পরিবেশগত চাপ রয়েছে।’

আফ্রিকার বাইরে মাংকিপক্সের বিস্তার ছড়িয়ে পড়ার পর এসব হুঁশিয়ারি শোনালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তা।

বুধবার ডব্লিউএইচও জানিয়েছে তারা আফ্রিকার বাইরে অন্তত ৩০টি দেশে ৫৫০ জনের বেশি মাংকিপক্সে আক্রান্ত হওয়ার তথ্য পেয়েছে।

সূত্র: রয়টার্স