ইউক্রেনে পারমাণবিক বিপর্যয়ের আশঙ্কা

ইউক্রেনের জাপোরিঝজিয়া পরমাণু কেন্দ্রের কাছে যেকোনও ধরনের সামরিক অভিযান বন্ধের আহ্বান জানিয়েছে জাতিসংঘের পরমাণু পর্যবেক্ষক দল। ওই এলাকায় পরমাণু বিপর্যয়ের বাস্তব ঝুঁকির কথা মাথায় রেখে সতর্ক করেছে  তারা। ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।   

ইউরোপের সবচেয়ে বড় এই পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের কাছে গোলাগুলির খবরে উদ্বেগ প্রকাশ করেছেন আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) প্রধান রাফায়েল মারিয়ানো গ্রোসি।

ইউক্রেন বলছে, রুশ সামরিক হামলায় স্থাপনাটির একটি অংশ গুরুতর ক্ষতিগ্রস্ত হয়েছে।

গত মার্চে এই বিদ্যুৎকেন্দ্রের নিয়ন্ত্রণ নেয় রাশিয়া।

বিদ্যুৎকেন্দ্রটিতে রাশিয়া তাদের অনুগত ইউক্রেনীয় কর্মীদের নিয়োগ দিয়েছে। তবে কেন্দ্রটি থেকে আশপাশের এলাকায় বেসামরিক জনগণের ওপর রাশিয়া রকেট হামলা চালাচ্ছে বলে কিয়েভ অভিযোগ করেছে।

শুক্রবার ওই এলাকায় যে হামলা হয়েছে, তাতে আশঙ্কা প্রকাশ করে আইএইএ  প্রধান বলেন, ‌‌‘যেভাবে হামলা হচ্ছে তাতে পরমাণু বিপর্যয়ের বাস্তব ঝুঁকি রয়েছে। এতে ইউক্রেন ও এর আশপাশের দেশগুলোর মানুষের স্বাস্থ্য ও পরিবেশের ক্ষতি করতে পারে।’

তিনি বলেন, ‘ওই এলাকায় যেকোনও ধরনের হামলা আগুন নিয়ে খেলার শামিল হবে এবং তা এক বিপর্যয়কর পরিস্থিতির সৃষ্টি করতে পারে।’

ইউক্রেনীয় কর্মীদের অবশ্যই হুমকি বা চাপ উপেক্ষা করে এই প্ল্যান্ট রক্ষায় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হবে এবং এ ক্ষেত্রে আইএইএকে প্রযুক্তিগত সহায়তা দেওয়ার অনুমতি দেওয়া উচিত বলে মনে করেন গ্রোসি।

তিনি বলেন, ‘ইউক্রেন ও এর পার্শ্ববর্তী দেশের মানুষকে সম্ভাব্য পরমাণু দুর্ঘটনা থেকে রক্ষায় আমাদের এখনই পদক্ষেপ নিতে হবে এবং এ জন্য আইএইএ সর্বদা প্রস্তুত রয়েছে।’

তবে ওই পারমাণবিক কেন্দ্রের কাছে হামলার কথা অস্বীকার করে  হামলার জন্য ইউক্রেনকে দায়ী করেছে রাশিয়া।