রুশ সুপারইয়ট বাজেয়াপ্ত করতে অস্বীকৃতি দক্ষিণ আফ্রিকার

রাশিয়ার একটি সুপারইয়ট বাজেয়াপ্ত করতে অস্বীকৃতি জানিয়েছে দক্ষিণ আফ্রিকা। দেশটির কর্তৃপক্ষ বলছে, তারা পশ্চিমা নিষেধাজ্ঞার আওতায় থাকা একজন রুশ ধনকুবেরের সুপারইয়ট কেপ টাউনে নোঙর করার অনুমতি দেবে। বুধবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, ৫২১ মিলিয়ন ডলার দামের ওই সুপারইয়টের মালিক আলেক্সি মোর্দাশভ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একজন মিত্র হিসেবে পরিচিত। এই সপ্তাহের গোড়ার দিকে তার সুপারইয়টটি হংকং থেকে ছেড়ে যায়।

দক্ষিণ আফ্রিকার বিরোধী নেতারা দ্য নর্ড নামের ৪৬৫ ফুট দীর্ঘ ইয়টটি বাজেয়াপ্ত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। তবে প্রেসিডেন্ট সিরিল রামাফোসার মুখপাত্র ভিনসেন্ট ম্যাগওয়েনিয়া বলেছেন, তিনি পশ্চিমা নিষেধাজ্ঞা মেনে চলার ‘কোনও কারণ’ দেখছেন না।

বিষয়টি নিয়ে মঙ্গলবার প্রিটোরিয়ায় সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ভিনসেন্ট ম্যাগওয়েনিয়া। তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন কর্তৃক আরোপিত নিষেধাজ্ঞা মেনে চলার কোনও আইনি বাধ্যবাধকতা দক্ষিণ আফ্রিকার নেই।’

সিরিল রামাফোসার মুখপাত্র ভিনসেন্ট ম্যাগওয়েনিয়া বলেন, নিষেধাজ্ঞার ক্ষেত্রে দক্ষিণ আফ্রিকার বাধ্যবাধকতা কেবলমাত্র জাতিসংঘ কর্তৃক বিশেষভাবে গৃহীত হওয়ার সঙ্গে সম্পর্কিত। আর যে রুশ ধনকুবেরের সুপারইয়টের কথা বলা হচ্ছে তার বিরুদ্ধে জাতিসংঘের কোনও নিষেধাজ্ঞা নেই।