মরক্কোর সঙ্গে ভিসা বিধিনিষেধ তুলে নেওয়ার ঘোষণা ফ্রান্সের

মরক্কোর সঙ্গে ভিসা বিধিনিষেধ তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে ফ্রান্স। দুই দেশের মধ্যে এক বছরেরও বেশি সময় ধরে উত্তেজনার পর শুক্রবার ফরাসি পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কোলোনা এ ঘোষণা দিয়েছেন। শনিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, তার দেশ মরক্কোর নাগরিকদের জন্য ভিসা বিধিনিষেধের অবসান ঘটাবে। দুই দেশের মধ্যে উষ্ণ সম্পর্কের প্রতীক হিসেবে এই পদক্ষেপ নেবে প্যারিস।

মরক্কোর রাজধানী রাবাতে দেশটির পররাষ্ট্রমন্ত্রী নাসের বোরিতার সঙ্গে আলোচনার পর ক্যাথরিন কোলোনা বলেন, ‘আমরা আমাদের মরক্কোর অংশীদারদের সঙ্গে কনস্যুলার সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছি।’

অনথিভুক্ত অভিবাসন রোধকল্পে গত বছর আলজেরিয়া, মরক্কো ও তিউনিসিয়ার নাগরিকদের দেওয়া ভিসার সংখ্যা কমিয়ে আনার ঘোষণা দেয় প্যারিস। কেননা, উত্তর আফ্রিকার দেশগুলো ফ্রান্সে অবৈধভাবে বসবাসরত তাদের নাগরিকদের ফিরিয়ে নিতে অস্বীকৃতি জানিয়েছে। এখন ফ্রান্সের নতুন সিদ্ধান্তের বিনিময়ে দেশটি মরক্কোর কাছ থেকে কী সুবিধা পেয়েছে কিংবা আদৌ পেয়েছে কিনা সেটি তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি।

কাতারে ফুটবল বিশ্বকাপের সেমিফাইনালে মরক্কো ও ফ্রান্সের খেলা দুই দেশের সম্পর্কের বিষয়টিকে নতুন করে সামনে নিয়ে আসে। ওই ম্যাচের পরই প্যারিসের তরফে মরক্কোর সঙ্গে ভিসা বিধিনিষেধ তুলে নেওয়ার ঘোষণা এলো। ফ্রান্স ম্যাচটি জিতেছে, যা দুই দেশ এবং তাদের দ্বৈত নাগরিকদের মধ্যে বিস্তৃত সংযোগকে আরও বেশি দৃশ্যমানতা এনে দিয়েছে।