মিশরে ‘পুলিশের হাতে ট্যাক্সিচালক খুন’, প্রতিবাদে বিক্ষোভ

মিশরে এবার পুলিশের বিরুদ্ধে ট্যাক্সিচালককে খুন করার অভিযোগ উঠেছে। দেশটিতে  পুলিশি নির্যাতনের অভিযোগ নতুন কিছু নয়। মাঝেমাঝেই পুলিশের বিরুদ্ধে মানবতাবিরোধী নৃশংস কর্মকাণ্ডের অভিযোগ শোনা যায় দেশটিতে। এবার তাতে যুক্ত হলেন একজন ট্যাক্সিচালক। হত্যাকাণ্ডের প্রতিবাদে ফুঁসে উঠেছে বিক্ষোভ। প্রেসিডেন্ট এল সিসি জনগণকে শান্ত থাকার অনুরোধ জানিয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, এক পুলিশ সদস্যের সাথে ট্যাক্সি ভাড়াকে কেন্দ্র করে বাক-বিতণ্ডার এক পর্যায়ে ওই পুলিশ সদস্যের গুলিতে নিহত হন ট্যাক্সিচালক মোহাম্মদ আলী সায়েদ ইসমাইল। উপস্থিত জনগণের গণপিটুনিতে আহত ওই পুলিশ সদস্যকে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থান গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন মিশরের স্বরাষ্ট্রমন্ত্রী মাগদি আবদেল গাফফার।

ট্যাক্সিচালকের হত্যাকাণ্ডের প্রতিবাদে জনগণ বৃহস্পতিবার রাতে কায়রোর নিরাপত্তা দফতরের সামনে বিক্ষোভ প্রদর্শন করেন। তখন তারা স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে ‘গুণ্ডাদের আখড়া’ বলেও স্লোগান দেন।

এদিকে, এই ঘটনায় প্রেসিডেন্ট সিসির দফতর থেকে এক লিখিত বক্তব্যে উদ্বেগ প্রকাশ করা হয় এবং জনগণের শান্ত থাকার অনুরোধ করা হয়। বক্তব্যে বলা হয়, প্রেসিডেন্ট পুলিশ সদস্যদের বিরুদ্ধে অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা নেওয়ার জন্য স্বরাষ্ট্রমন্ত্রীকে নির্দেশ দিয়েছেন। বক্তব্যে সিসি বলেছেন, ‘আগামী ১৫ দিনের মধ্যে পুলিশ সদস্যদের কঠিন শাস্তির বিধান রেখে নতুন আইন অনুমোদন করা হবে।’

এই ঘটনায় এল সিসির উদ্বেগের রাজনৈতিক কারণও রয়েছে বলে বিশেষজ্ঞদের ধারণা। কারণ ২০১১ সালের আন্দোলনের সময়েও পুলিশি নির্যাতনের বিষয়টি ছিল অন্যতম মুখ্য ইস্যু। সূত্র: বিবিসি।

/এসএ/বিএ/