মে দিবসে দেশে দেশে বিক্ষোভ

বিশ্বের বিভিন্ন দেশে পালিত হচ্ছে মে দিবস বা আন্তর্জাতিক শ্রম দিবস। কোটি কোটি শ্রমিক এদিন রাজপথে বেরিয়ে অধিকার আদায়ের স্লোগান দেন। শ্রমিক ও কর্মীরা র‍্যালিতে বেতন বৃদ্ধি, কর্মঘণ্টা কমানো এবং কাজের উন্নত পরিবেশ সৃষ্টির আহ্বান জানান।

দক্ষিণ কোরিয়া

মে দিবসে প্রতিবছরের মতো এবারও দক্ষিণ কোরিয়ায় কয়েক হাজার মানুষ সমাবেশে অংশ নেন। করোনার পর এ বছর সবচেয়ে বেশি মানুষ রাস্তায় নামেন। এবার ৩০ হাজারের বেশি মানুষ এতে অংশ নেওয়ার কথা ছিল।

সিউলে কয়েক হাজার মানুষ রাজপথে নেমে বিক্ষোভ করেন, ছবি: এপি

রাজধানী সিউলের একজন বাসিন্দা বলেন, আমাদের মজুরি ছাড়া সবকিছুর দাম বেড়েছে। আমাদের মজুরি বাড়াতে হবে। আমাদের কাজের সময় কমাতে হবে।

জাপান

জাপানের রাজধানী টোকিওতে হাজার হাজার শ্রমিক ইউনিয়নের সদস্য, আইনপ্রণেতা শিক্ষাবিদরা একটি পার্কে জড়ো হন। কর্মঘণ্টা কমিয়ে আনার পাশাপাশি মজুরি বৃদ্ধির স্লোগান দেন তারা।

ইন্দোনেশিয়া

জাকার্তায় নানা পেশাজীবি মানুষের বিক্ষোভ, ছবি: এপি

এদিন ইন্দোনেশিয়ার পথে নামেন বহু মানুষ। দেশটির সরকারে কাছে নানা দাবি তুলে স্লোগান দেন আন্দোলনকারীরা। 

তাইওয়ান

মে দিবসে তাইওয়ানের স্বাস্থ্যকর্মীদের বিক্ষোভ, ছবি: এপি

বিক্ষোভ হয়েছে স্বায়ত্তশাসিত দ্বীপ তাইওয়ানে। দেশটির শ্রম আইন সংস্কারের বিরুদ্ধে রাস্তায় নামেন অনেকে।

লেবানন

মে দিবসে লেবাননের কমিউনিস্ট পার্টি এবং ট্রেড সিন্ডিকেট সদস্যদের পাশাপাশি অভিবাসী গৃহকর্মীরা বৈরুর রাজপথে নেমে স্লোগান দেন। দেশটি দীর্ঘদিন ধরেই অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটে ধুঁকছে। এতে কর্মসংস্থানের জায়গায় সংকুচিত হয়ে পড়েছে অনেকটা।

ফ্রান্স

ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁর পেনশন সংস্কারের বিরুদ্ধে রাজপথে জনতার ঢল

ফ্রান্সে অবসরের বয়স ৬২ থেকে বাড়িয়ে ৬৪ করার প্রতিবাদে মে দিবসে বিক্ষোভ করেন শ্রমিক ইউনিয়ন ও বিরোধী দলগুলো। বেশিরভাগ মানুষই প্রেসিডেন্ট ম্যাক্রোঁর পেনশন সংস্কারের বিরুদ্ধে।