যুক্তরাষ্ট্রে শিক্ষককে ধর্ষণের দায়ে কিশোরের যাবজ্জীবন কারাদণ্ড

যুক্তরাষ্ট্রের এক কিশোরকে ধর্ষণ ও হত্যার দায়ে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। শুক্রবার ৪০ বছরের মধ্যে প্যারোলে মুক্তির কোন সুযোগ ছাড়া কারাদণ্ডে দণ্ডিত করা হয় তাকে।

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের ডেনভার হাই স্কুল শিক্ষক কলিন রিজার একই স্কুলের ছাত্র ফিলিপ শিজমের দ্বারা নৃশংসভাবে ধর্ষিত ও নিহত হন। এই হত্যাকাণ্ডের সময় নিহত কলিনের বয়স ছিল ২৪, ধর্ষক ও হত্যাকারী ফিলিপের বয়স ছিল মাত্র ১৪। ধর্ষণ ও হত্যার দায়ে আজীবন কারাভোগ করবেন ফিলিপ শিজম

ফিলিপের পক্ষের আইনজীবীরা দাবি করেন, সে সময় ফিলিপের মানসিক অবস্থা স্বাভাবিক ছিল না। তারা আরও দাবি করেন, একজন কিশোরের মস্তিষ্ক পূর্ণভাবে বিকশিত হয় না।

কিন্তু আদালতের বিচারক ও জুরিগণ এই তর্ক আমলে আনেননি।আদালতের নির্দেশে  হত্যার জন্য ২৫ বছর ও ধর্ষণের জন্য আরও ১৫ বছর, মোট ৪০ বছর সময় বিনা প্যারোলে কারাবাস করতে হবে ফিলিপকে।তার বয়স ৫০ এর কোঠায় পৌঁছাবার পর সে কারাগারের বাইরে বের হতে পারবে।

তবে স্কুল শিক্ষিকা কলিনের মা এই রায়ে অসন্তোষ প্রকাশ করেছেন।তিনি যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালতকে এ জন্য দায়ী করেন। কেননা, ২০১৩ সালে কিশোর অপরাধীদের বিনাপ্যারোলে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করা যাবে না বলে রায় দেয় যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট।

প্রসঙ্গত, এর আগে শুক্রবার, কলিনের পরিবারের প্রতি সহানুভুতি প্রকাশ করে এক বিবৃতি দেন ধর্ষক ফিলিপের মা। সূত্রঃ দ্য গার্ডিয়ান

/ইউআর/