হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা জিসিসির

হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা করেছে জিসিসিপারস্য উপসাগরীয় দেশগুলোর রাজনৈতিক ও অর্থনৈতিক জোট (জিসিসি)’র পক্ষ থেকে লেবাননভিত্তিক শিয়াপন্থী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে ‘সন্ত্রাসী’ সংগঠন আখ্যা দেওয়া হয়েছে। বুধবার জিসিসিভুক্ত ছয়টি উপসাগরীয় দেশ থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানান জোটের মহাসচিব আবদুল লতিফ আল-জায়ানি।  
সুন্নিপন্থী দেশগুলো নিয়ন্ত্রিত জিসিসির অভিযোগ, উপসাগরীয় দেশগুলোর তরুণদের সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য নিয়োগ দিচ্ছে হিজবুল্লাহ। জিসিসির সদস্য দেশগুলো হলো- বাহরাইন, কুয়েত, ওমান, কাতার সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত।
সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সমর্থনে দেশটিতে লড়াই করছে হিজবুল্লাহ। সংগঠনটিকে সমর্থন জানিয়ে আসছে সৌদি আরবের শত্রু দেশ হিসেবে পরিচিত ইরান। সিরিয়া যুদ্ধে এ দুটি দেশের অবস্থান পাল্টাপাল্টি। এমন অবস্থায় বেশ কিছুদিন ধরেই হিজবুল্লাহর বিরুদ্ধে বিভিন্ন রকমের কড়া ব্যবস্থা নিচ্ছে উপসাগরীয় দেশগুলো।
গত মাসে নিজ নিজ দেশের নাগরিকদের লেবানন ছাড়ার নির্দেশ দেয় কুয়েত, কাতার, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইন। এছাড়া লেবাননে বিভিন্ন তহবিলও বন্ধ করে দিচ্ছে দেশগুলো।

মঙ্গলবার, হিজবুল্লাহর মহাসচিব হাসান নাসরাল্লাহ টেলিভিশনে দেওয়া ভাষণে সৌদি আরবের বিরুদ্ধে ক্ষোভ জানান। তিনি বলেন, ‘সৌদি সরকার লেবাননের জনগণের ওপর চাপ প্রয়োগ করে আমাদের মুখ বন্ধ করার চেষ্টা করছে। কিন্তু সৌদি আরব ইয়েমেন ও অন্য দেশে যেসব অপরাধ সংঘটিত করছে তার বিরুদ্ধে আমাদের চুপ করানো যাবে না। তাদের যদি আমাদের সঙ্গে সমস্যা থাকে তাহলে আমাদের বিরুদ্ধেই প্রতিক্রিয়া জানাতে পারে। লেবানন আর লেবাননের নাগরিকদের তারা ছেড়ে দিক।’ সূত্র: আলজাজিরা

/এফইউ/