তুরস্কে হামলার দায় স্বীকার কুর্দি বাহিনীর

তুরস্কের রাজধানী আঙ্কারায় রবিবারের ভয়াবহ সন্ত্রাসী হামলার দায় স্বীকার করেছে নিষিদ্ধ ঘোষিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) শাখা সংগঠন টিএকে। অনলাইনে দেয়া এক বিবৃতিতে তারা জানায়, কুর্দি অঞ্চলে সামরিক বাহিনীর অভিযানের প্রতিশোধ নিতেই এ হামলা চালানো হয়েছে। ওই হামলায় ৩৭ জনের প্রাণহানি ঘটে। টিএকে এর আগে জানিয়েছিল যে, তারা গত মাসে আঙ্কারায় আরেকটি হামলা চালিয়েছে।

তুরস্কের পক্ষ থেকে সর্বশেষ এ হামলায় তাৎক্ষণিকভাবে আরেক কুর্দি সংগঠন পিকেকে’কে দায়ী করা হয়েছিল। এ সংগঠনটিও তুরস্কসহ ইউরোপের একাধিক দেশে নিষিদ্ধ।

১৩ মার্চ ২০১৬ রবিবার সন্ধ্যায় তুরস্কের রাজধানী আঙ্কারার যোগাযোগ কেন্দ্র ও ব্যস্ততম বাণিজ্যিক এলাকা কিজিলায় জেলার গুভেন পার্ক এলাকায় শক্তিশালী ওই গাড়িবোমার বিস্ফোরণ ঘটানো হয়। এতে ৩৭ জন নিহত ছাড়াও আহত হন শতাধিক মানুষ। বিস্ফোরণে আহত অনেকে এখনও হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

গগনবিদারি ওই বিস্ফোরণের পরপরই গুভেন পার্ক এলাকায় বেশ কয়েকটি যানবাহনে আগুন ধরে যায়। একজন নিরাপত্তা কর্মকর্তা জানান, বিস্ফোরণের পরপরই গুলির শব্দ শোনা গেছে। হামলার পরপরই তুরস্কের প্রধানমন্ত্রী আহমেদ দাভুতোগলু তার মন্ত্রিসভার জরুরি বৈঠক ডেকেছেন। এছাড়া তিনি তার পূর্বনির্ধারিত জর্ডান সফর স্থগিত করেছেন। হামলার নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র ও ন্যাটো।

হামলার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান বলেছেন, ‘সন্ত্রাসীরা বেসামরিক লোকজনকে হামলার লক্ষ্যবস্তু করছে। কারণ, তারা তুরস্কের নিরাপত্তা বাহিনীর সঙ্গে যুদ্ধে চরমভাবে পরাজিত হচ্ছে।’ এ সময় সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে জাতীয় ঐক্যের ডাক দেন তুর্কি প্রেসিডেন্ট।

এরদোয়ান বলেন, আত্মঘাতী গাড়িবোমা হামলা তার দেশের নিরাপত্তা বাহিনীর সংকল্পকেই কেবল শক্তিশালী করবে। জাতীয় ঐক্যের ডাক দিয়ে তুর্কি প্রেসিডেন্ট বলেন, ভবিষ্যতে হামলা ঠেকাতে তুরস্ক তার আত্মরক্ষার অধিকার প্রয়োগ করবে।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, ‘আমাদের জনগণের উদ্বিগ্ন হওয়া উচিত নয়। সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই নিশ্চিতভাবে জয়ের মধ্য দিয়ে শেষ হবে। সন্ত্রাসবাদকে নতজানু করা হবে।’

ইউএস স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র জন কিরবি বলেছেন, ‘সন্ত্রাসবিরোধী লড়াইয়ে ন্যাটোতে আমাদের মিত্র দেশ তুরস্কের লড়াইয়ে আমাদের অংশীদারত্ব পুনরায় নিশ্চিত করছি।’

ন্যাটো মহাসচিব জেন্স স্টোলেনবার্গ বলেন, ‘এ ধরনের জঘন্য সহিংসতার কোনও যৌক্তিকতা থাকতে পারে না।’

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী এফকান এলা বলেছেন, হামলার ঘটনায় তদন্ত শেষে দায়ী ব্যক্তিদের নাম প্রকাশ করা হবে।

স্বাস্থ্যমন্ত্রী মেহমেদ মুয়েজ্জিনোগলু জানিয়েছেন, বিস্ফোরণস্থলেই ৩০ জনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে দু’জন হামলাকারী বলে ধারণা করা হচ্ছে।

আঙ্কারার কেন্দ্রস্থলে সর্বশেষ বোমা হামলার এক মাসের কম সময়ের মধ্যে এ হামলা চালানো হলো। আগের হামলায় অন্তত ২৯ জন নিহত হন। ওই হামলার দায় স্বীকার করেছিল পিকেকে বিদ্রোহীরা।

এদিকে, আঙ্কারায় সর্বশেষ আত্মঘাতী বোমা হামলার পর ইরাকে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) ঘাঁটি লক্ষ্য করে বিমান হামলা শুরু করে তুরস্ক। হামলার পরদিনই এ বিমান হামলা চালানো শুরু হয় বলে দেশটির সেনাবাহিনী জানিয়েছে।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাতোলি সেনাবাহিনীর বরাত দিয়ে জানিয়েছে, ইরাকের উত্তরাঞ্চলে পার্বত্য কান্দিল ও গারা অঞ্চলে অবস্থিত নিষিদ্ধ ঘোষিত পিকেকে’র অস্ত্রাগার ও ঘাঁটি লক্ষ্য করে তুরস্ক বিমান হামলা চালিয়েছে।

প্রায় দুই বছরের অস্ত্রবিরতি চুক্তি গত বছর জুলাইয়ে ভেঙে পড়লে কুর্দি অধ্যুষিত অঞ্চল তুরস্কের দক্ষিণে সহিংসতা বৃদ্ধি পায়। পিকেকে যোদ্ধাদের দাবি তারা কুর্দিদের স্বাধীনতার জন্য লড়াই করছে। পিকেকে মূলত দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহরগুলোতে নিরাপত্তারক্ষীদের লক্ষ্য করে হামলা চালাচ্ছে। এ অঞ্চলের অনেক স্থানে কারফিউ জারি আছে। সূত্র: বিবিসি, আনাদোলু।

/এমপি/