মিসরে বন্দুকযুদ্ধে মুসলিম ব্রাদারহুড নেতা নিহত

nonameমুসলিম ব্রাদারহুডের এক শীর্ষ নেতাকে বন্দুকযুদ্ধে হত্যা করা হয়েছে বলে জানিয়েছে মিসর সরকার। সোমবার এ বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। মঙ্গলবার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী এ তথ্য জানিয়েছেন। সরকারের দাবি, বন্দুকযুদ্ধে নিহত ব্যক্তি মুসলিম ব্রাদারহুডের সশস্ত্র শাখার নেতা ছিলেন। বন্দুকযুদ্ধে আরও একজন নিহত হওয়ার কথাও জানিয়েছে মিসর।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, নিহত মুসলিম ব্রাদারহুড নেতার নাম মোহাম্মদ কামাল (৬১)। অপর নিহত নেতার নাম ইয়াসির সেহাতা।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, কায়রোর বাসাটিন এলাকার একটি বাসাকে নেতারা সদর দফতর হিসেবে ব্যবহার করছেন খবর পেয়ে অভিযান চালানো হয়। এ সময় বন্দুকযুদ্ধে এ দুই নেতা নিহত হন।

সোমবার দুপুরে কামাল নিখোঁজ হন বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে দাবি করে মুসলিম ব্রাদারহুড। তবে সংগঠনটির  পক্ষ থেকে এর বেশি কিছু জানানো হয়নি।

মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, সেহাতার বিরুদ্ধে ১০ বছরের কারাদণ্ডের রায় দেওয়া হয়েছে। আর কামালকে তার অনুপস্থিতিতে বিচারের রায়ে দুইবার যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।

মুসলিম ব্রাদারহুড নিজেদের শান্তিকামী সংগঠন হিসেবে দাবি করে। কামাল এ সংগঠনের শীর্ষ নেতাদের একজন। দলের সুপ্রিম প্রশাসনিক কমিটির দায়িত্বে ছিলেন তিনি। ২০১৬ সালের মে মাসে তিনি এ পদ থেকে পদত্যাগ করেন। কারণ দলের অপর শীর্ষ নেতারা এই কমিটির বিরোধিতা করে আসছিলেন।

মধ্যপ্রাচ্যের সবচেয়ে প্রাচীণ ইসলামি আন্দোলন ও মিসরের প্রধান বিরোধী রাজনৈতিক দল ব্রাদারহুড। ২০১৩ সালে ব্রাদারহুড সমর্থিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করে দায়িত্ব গ্রহণের পর মিসরের বর্তমান প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি ব্যাপক দমন-পীড়ন ও ধরপাকড় শুরু করেন। সূত্র: রয়টার্স।

/এএ/