দ. আফ্রিকানদের ইসরায়েল ভ্রমণ না করার পরামর্শ দিলেন প্রেসিডেন্ট জুমা

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমাইসরায়েলে না যাওয়ার জন্য দক্ষিণ আফ্রিকার জনগণকে আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জ্যাকব জুমা। রবিবার দক্ষিণ আফ্রিকার রাজধানী জোহানেসবার্গে ক্ষমতাসীন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি)-এর ১০৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে দেওয়া ভাষণে একথা বলেন তিনি।

এএনসির কয়েক হাজার কর্মীর উদ্দেশে দেওয়া ভাষণে জ্যাকব জুমা বলেন, ফিলিস্তিন ভূ-খণ্ডের ন্যায়সঙ্গত মানুষেরা নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে নিপীড়নের শিকার হচ্ছেন।

ফিলিস্তিনের জনগণের প্রতি সংহতি অব্যাহত রাখতে দলের প্রতি আহ্বান জানান জুমা। তিনি বলেন, শান্তি প্রতিষ্ঠায় ইসরায়েল সহযোগিতায় না করায় দেশটি ভ্রমণে না যেতে আমরা বিশেষভাবে আহ্বান জানাচ্ছি।

ভাষণে ফিলিস্তিনে বিদ্যমান বিভিন্ন গোষ্ঠীকেও ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ইসরায়েলের বসতি স্থাপনের নিন্দা জানিয়ে পাস হওয়া প্রস্তাবে দক্ষিণ আফ্রিকার সমর্থন রয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকার যেসব শিক্ষার্থী, ব্যবসায়ী ও কর্মকর্তা অতীতে ইসরায়েল সফর করেছেন তাদের সমালোচনা করা হয়েছে এএনসির পক্ষ থেকে। সূত্র: নিউজ এক্সপ্রেস।

/এএ/