বিচার ব্যবস্থার অবমাননায় মুরসির ৩ বছর কারাদণ্ড

মিসরের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ৩ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। বিচার ব্যবস্থাকে অবমাননার অভিযোগে দায়ের করা মামলার রায়ে শনিবার মুরসিসহ আরও ১৯ জনকে একই মেয়াদের কারাদণ্ড দেওয়া হয়।

মিসরের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির সমর্থকদের মিছিল

কাতারের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি জানায়, কায়রো ক্রিমিনাল আদালত আরও পাঁচ জনের বিরুদ্ধে বিচার ব্যবস্থা ও বিচারকদের অপমান করায় ৩০ হাজার মিসরীয় পাউন্ড জরিমানার দণ্ড দেওয়া হয়েছে। এই রায়ের বিরুদ্ধে আপিল করার সুযোগ আছে।

২০১৮ সালের সেপ্টেম্ব মাসে মিসরের সর্বোচ্চ আপিল আদালত মুরসির একটি আপিল আবেদন খারিজ দেয়। কাতারের হয়ে গোয়েন্দাবৃত্তির অভিযোগে ২৫ বছরের কারাদণ্ডের বিরুদ্ধে এই আপিল করেছিলেন তিনি।

২০১৬ সালে এক হত্যা মামলায় মুরসিকে ২০ বছরের কারাদণ্ড দেওয়া হয়। এই বছরের মে মাসে তিন বছরের জন্য তার নাম সন্ত্রাসীদের তালিকায় অন্তর্ভূক্ত করা হয়।

মিসরের প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট মুরসি ২০১৩ সালে সেনা অভ্যূত্থানে ক্ষমতাচ্যুত হন। এরপর থেকেই মিসরীয় কর্তৃপক্ষ মুরসির সমর্থক ও মুসলিম ব্রাদারহুডের বিরুদ্ধে দমন অভিযান পরিচালনা করছে। এই অভিযানে কয়েকশ মানুষ নিহত ও কয়েক হাজারকে কারাবন্দি করা হয়েছে।