মালির সেনা ফাঁড়িতে বন্দুকধারীর হামলায় নিহত অন্তত ১৪

মালিতে একটি সেনা ফাঁড়িতে অজ্ঞাত বন্দুকধারীর হামলায় অন্তত ১৪ জন নিহত ও ১৭ জন আহত হয়েছেন। স্থানীয় শনিবার ভোরের দিকে এই হামলা চালানো হয়। দুই সেনা কর্মকর্তার বরাত দিয়ে এ খবর জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

Miro-Mali-attack

পশ্চিম আফ্রিকার সাহেল অঞ্চলে সম্প্রতি ইসলামি জঙ্গিদের একাধিক হামলার ঘটনা ঘটেছে। এসব জঙ্গিরা আল কায়েদা ও ইসলামিক স্টেটের (আইস) প্রতি আনুগত্যশীল। এসব হামলার জবাবে ফ্রান্স ও যুক্তরাষ্ট্র কঠোর পদক্ষেপ নিচ্ছে।

শনিবার হামলা চালানো হয় সৌম্পি শহরের একটি সামরিক ফাঁড়িতে। এই শহরটি মালির টিম্বাকটু অঞ্চলের দক্ষিণ সীমান্তে অবস্থিত।

এক সামরিক সূত্র জানায়, প্রাথমিকভাবে নিহত ১৪ ও আহত ১৭জন বলে জানা গেছে। দুই শত্রুকে হত্যা করা হয়েছে। নিখোঁজদের উদ্ধারে তল্লাশি অভিযান চলছে।

দ্বিতীয় সামরিক সূত্র নিহতের সংখ্যা ১৫ বলে জানিয়েছে। সূত্র জানায়, সেনারা ফাঁড়ি ছেড়ে চলে যায়। শত্রুরা ফাঁড়িতে থাকা সামরিক সরঞ্জাম নিয়ে গেছে।

২০১২ সালে মালির উত্তরাঞ্চলের মরু এলাকা দখল করে নিয়ন্ত্রণ ইসলামি যোদ্ধারা। এর একবছর পর ফরাসিদের সহযোগিতায় অঞ্চলটি দখলমুক্ত করা হয়।

জাতিসংঘের শান্তিরক্ষী মিশন ও ফ্রান্সের জঙ্গিবিরোধী মিশন থাকার পরও অঞ্চলটিতে সহিংসতা কমে আসেনি। বৃহস্পতিবারই একটি স্থলমাইন বিস্ফোরণের কবলে পড়ে একটি যাত্রীবাহী গাড়ি। এতে ২৬জন নিহত হন। একই দিনে পৃথক আরেকটি হামলা নস্যাতের দাবি করে মালির সেনাবাহিনী।