বোকো হারামের ২০৫ সদস্যকে ৩ থেকে ৬০ বছরের কারাদণ্ড

নাইজেরিয়াতে ২০৫ জনকে বোকো হারামের সঙ্গে জড়িত থাকার অভিযোগে শাস্তি দেওয়া হয়েছে। এটিই জঙ্গি সংগঠনটির বিরুদ্ধে দেশটির সবচেয়ে বড় মামলা। গত সোমবার দেশটির বিচার মন্ত্রণালয়ের বরাতে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

boko haram

জঙ্গি সংগঠন বোকো হারামের বিরুদ্ধে নাইজেরিয়ার সবচয়ে বড় মামলাটির বিষয়ে নাইজেরিয়ার বিচারমন্ত্রী বিবৃতি দিয়েছেন, ‘এদের বেশির ভাগই জঙ্গি সংগঠনটির আত্মস্বীকৃত সদস্য বা সংগঠনটির বিষয়ে এমন তথ্য গোপন করার অপরাধে অপরাধী যেগুলোর জন্য গ্রেফতার, বিচার ও শাস্তির বিধান রয়েছে।’ বিচারে অভিযুক্তদের সর্বনিম্ন ৩ বছর থেকে শুরু করে সর্বোচ্চ ৬০ বছরর কারাদণ্ড দেওয়া হয়েছে।

এছাড়া বোকো হারামের সঙ্গে যুক্ত থাকার সন্দেহে গ্রেফতার করা ৫২৬ জনকে পুনর্বাসনের জন্য ছেড়ে দেওয়া হয়েছে। অন্য ৭৩ জনের বিরুদ্ধে শুনানি স্থগিত আছে।

নাইজেরিয়ার বিচারমন্ত্রী জনিয়েছেন, যাদের মামলার শুনানি অনুষ্ঠিত হয়েছে তাদের ভেতর এমন অনেকে আছে যারা গ্রেফতার হয়েছে ২০১০ সালে। গ্রেফতারকৃত অনেককে প্রমাণের অভাবে ছেড়ে দেওয়া হয়েছে।

গত অক্টোবরে মন্ত্রণালয় বলেছিল, বোকো হারামের সঙ্গে সম্পর্ক রাখার দায়ে ৪৫ জনকে কারাদণ্ড দেওয়া হয়েছে। ৪৬৮ জনকে ছেড়ে দেওয়া হয়েছে।  ২৮ জন সন্দেহভাজনকে রিমান্ডে নেওয়া হয়েছে আবুজা ও মিন্নায়।

মানবাধিকার সংগঠনগুলো নাইজেরিয়া সরকারের সমালোচনা করেছে বন্দি অধিকার রক্ষা না হওয়ার অভিযোগ তুলে। উল্লেখ্য, বোকো হারামের অত্যাচারে ২০ হাজার মানুষ মারা গেছে। ২০ লাখ লোক হয়েছে বাস্তুহারা। তারা নাইজেরিয়ার উত্তরপূর্বাংশে ইসলামিক রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চেয়েছিল।